বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি স্বাধীনতা শিক্ষক পরিষদের

করোনায় এবারও বাজেট বাস্তবায়ন চ্যালেঞ্জ হয়ে উঠবে

আসন্ন বাজেটে শিক্ষা খাতে মোট আয়ের ন্যূনতম ১৫ ভাগ বরাদ্দ বৃদ্ধির দাবি জানানো হয়েছে। আজ সোমবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) এ দাবি জানায়। সংগঠনের সহসভাপতি সাজেদুল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন সাধারণ সম্পাদক শাহজাহান আলম।

সংবাদ সম্মেলনে শিক্ষকেরা বলেন, করোনায় ঝরে পড়া শিক্ষার্থীদের শিক্ষাঙ্গনে ফিরিয়ে আনার লক্ষ্যে তাদের জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা, সর্বোপরি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ঐতিহাসিক মুজিব জন্মশতবার্ষিকীতে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ সূচনার লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষা খাতে মোট আয়ের ন্যূনতম ১৫ ভাগ এবং পর্যায়ক্রমে শিক্ষা খাতে ২০ ভাগ অর্থ বরাদ্দ বৃদ্ধির দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে পাঁচটি দাবি উপস্থাপন করেন শিক্ষকেরা। দাবিগুলো হলো অ্যাফিলিয়েশনপ্রাপ্ত নন–এমপিও মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা (স্বতন্ত্র ইবতেদায়িসহ) ও কারিগরি প্রতিষ্ঠানের এমপিওভুক্তির জন্য আসন্ন বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা, এমপিওভুক্ত সরকারি শিক্ষকদের অনুরূপ বাড়িভাড়া, চিকিৎসা ভাতা, পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও অবসরপ্রাপ্ত শিক্ষক–কর্মচারীদের সেবাদানকারী প্রতিষ্ঠান কল্যাণ ট্রাস্ট এবং অবসর বোর্ডের আর্থিক সংকট নিরসনের জন্য আসন্ন বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করা, আর্থিক কারণে ঝরে পড়া রোধ করতে করোনায় ক্ষতিগ্রস্ত অতিদরিদ্র পরিবারের শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা চালু করা, বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বদলি অবিলম্বে কার্যকর করার দাবি জানানো হয়।