বৈশ্বিক প্রযুক্তি প্রতিযোগিতায় সেরা পাকিস্তানের ৩ শিক্ষার্থী

পাকিস্তানের তিন শিক্ষার্থী মধ্যপ্রাচ্যভিত্তিক তথ্যপ্রযুক্তির একটি প্রতিযোগিতায় সেরা হয়েছেন

পাকিস্তানের তিন শিক্ষার্থী মধ্যপ্রাচ্যভিত্তিক তথ্যপ্রযুক্তির একটি প্রতিযোগিতায় সেরা হয়েছেন। ওই দলের তিন সদস্য হলেন ইসলামাবাদের ন্যাশনাল ইউনির্ভাসিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এনইউএসটি) দুই শিক্ষার্থী কালিম উল্লাহ ও মারিয়া আফতাব এবং মেহরান ইউনির্ভাসিটি অব ইঞ্চিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থী আসাদুল্লাহ।

দ্য পাকিস্তান ট্রিবিউনের খবরে বলা হয়েছে, সারা বিশ্বের ৪৪০টি বিশ্ববিদ্যালয়ে ১৫ হাজারের বেশি শিক্ষার্থী এই বৈশ্বিক তথ্যপ্রযুক্তিবিষয়ক প্রতিযোগিতায় অংশ নেন।

তাঁদের সবাইকে পেছনে ফেলে সেরাদের সেরা হয় কালিম উল্লাহ, মারিয়া আফতাব ও আসাদুল্লাহর দল। করোনাভাইরাসের কারণে এ বছর অনলাইনে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা। ফাইনালে সেরা ১৩টি দলকে হারিয়ে ২০ হাজার মার্কিন ডলার পুরস্কার জেতেন পাকিস্তানের তিন শিক্ষার্থী। সঙ্গে মেলে হুয়াওয়ে মেটবুক ল্যাপটপ, স্মার্টফোন। আর হুয়াওয়ে পাকিস্তানে চাকরির সুযোগও পাবেন এই তিন শিক্ষার্থী।

এনইউএসটি থেকে নেটওয়ার্ক, ক্লাউড কম্পিউটিং এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের স্নাতকোত্তর শিক্ষার্থী কালিম উল্লাহ বলেন, পাকিস্তানের জন্য এটি একটি উত্তেজনাকর এবং ‘অবিশ্বাস্যভাবে গর্বের’ মুহূর্ত। এমন একটি প্রতিযোগিতায় পাকিস্তানের প্রতিনিধিত্ব করা এবং দেশের জন্য গৌরব বয়ে আনা বিশাল সম্মানের বিষয়।

করোনার কারণে পাকিস্তানের শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান বন্ধ ছিল। এ সময় চীনের প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের পৃষ্ঠপোষকতায় এমন আয়োজন হওয়ায় খুশি তিন শিক্ষার্থী।

মহামারির সময়ে এমন আয়োজন একটি অনন্য অভিজ্ঞতা বলে মনে করেন এনইউএসটির স্নাতকোত্তর শিক্ষার্থী মারিয়া আফতাব। তিনি বলেন, এ আয়োজন দূরশিক্ষণ শিক্ষার একটি অনন্য নিদর্শন।

পাকিস্তানের কয়েক হাজার শিক্ষার্থী এ প্রতিযোগিতার জন্য নাম নিবন্ধন করেছিলেন। একটি প্রতিযোগিতার মাধ্যমে সেরাদের বাছাই করা হয়।