default-image

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘রোম্পেকাডেনাস’ টিম ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২১’ প্রতিযোগিতায় আদার (ই-হেলথ) ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্প্রতি বিজয়ীদের হাতে চেক তুলে দেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ইউআইইউ টিমের সদস্যরা হলেন মো. সামিউল আলীম সাকিব, সাবিলা নওশিন, ইফফাত জাহান ও মো. তারেক হাসান। দলের মেন্টর হিসেবে ছিলেন ইউআইইউ সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. সালেকুল ইসলাম।

ব্লকচেইন অলিম্পিয়াডে এবার বিভিন্ন বিষয়ে ১৫০টির বেশি দল থেকে ৪০টি দল চূড়ান্ত রাউন্ডে অংশ নেয়। বেশ কয়েটি ধাপের বাছাইপ্রক্রিয়া শেষে শীর্ষ ১০টি দলকে চূড়ান্তভাবে নির্বাচন করা হয়। বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ, আন্তজার্তিক ব্লকচেইন অলিম্পিয়াড, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, টেকনোহেভেন কোম্পানি লিমিটেড যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করে। এটি মূলত ব্লকচেইন প্রযুক্তিতে আগ্রহ বাড়িয়ে তুলবে এবং চতুর্থ শিল্পবিপ্লবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন
default-image

ইউআইইউ টিম ‘রোম্পেকাডেনাস’ দেশের মানুষের জন্য বিকেন্দ্রীভূত স্বাস্থ্য রেকর্ড স্টোরেজ সিস্টেমের একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে, যা পরবর্তী চিকিৎসার সুবিধার্থে ডকুমেন্টরি হিসেবে সংরক্ষণ করতে পারে। প্ল্যাটফর্মটি সাম্প্রতিক অ্যাপয়েন্টমেন্টের তারিখ অনুসারে মেডিকেল ডকুমেন্টগুলো সংগঠিত ও সংরক্ষণ করতে পারে। প্ল্যাটফর্মের সিস্টেম সুরক্ষা এবং গোপনীয়তা ব্লকচেইন সিস্টেম ব্যবহারের মাধ্যমে নিশ্চিত করা হয়েছে।

টিম ‘রোম্পেকাডেনাস’ আগামী জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ‘ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১’–এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। এ প্রতিযোগিতায় বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন দল অংশ নেবে। বিজ্ঞপ্তি

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন