যুক্তরাজ্যে উচ্চশিক্ষা নিয়ে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে শিক্ষা মেলা

বাংলাদেশি অনেক শিক্ষার্থী প্রতিবছরই উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাড়ি জমান। বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় সম্পর্কে তথ্য দিতে আয়োজন করা হয়েছে শিক্ষা মেলা। ‘সবুজ গ্লোবাল এডুকেশন বাংলাদেশ’-এর আয়োজনে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে এ মেলা অনুষ্ঠিত হবে।

কবে, কোথায়, কখন: শিক্ষা মেলাটি ২৭ মার্চ ঢাকার বনানীর হোটেল সেরিনায় সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। একইভাবে ২৮ মার্চ সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত সিলেটের হোটেল গ্র্যান্ড প্যালেসে ও ৩০ মার্চ বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত বন্দরনগরী চট্টগ্রামের হোটেল পেনিনসুলায় অনুষ্ঠিত হবে। এ বিষয়ে বিস্তারিত জানাতে ২৬ মার্চ সন্ধ্যায় প্রথম আলো ফেসবুক পেজে বিশেষ লাইভ অনুষ্ঠিত হবে।

কারা অংশ নেবে ও কী তথ্য মিলবে: যুক্তরাজ্যের স্বনামধন্য রাসেল গ্রুপের অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয়সহ নামকরা আরও অনেক বিশ্ববিদ্যালয় এ মেলায় অংশ নেবে। মেলায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। শিক্ষার্থীরা যুক্তরাজ্যে পড়াশোনা-সংক্রান্ত তথ্যের পাশাপাশি ইংরেজিতে দক্ষতা, শিক্ষাবৃত্তি ও গবেষণার সুযোগসংক্রান্ত—সব তথ্য পাবেন মেলায়। টিউশন ফি নিয়ে অনেক শিক্ষার্থীর ভুল ধারণা থাকে। তাঁরা মেলার মাধ্যমে জানতে পারবেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শর্ত সাপেক্ষে শতভাগ স্কলারশিপ পাওয়ার তথ্য। এ ছাড়া আইএলটিএস সম্পন্ন করা ও ইংলিশ মিডিয়ামের এ লেভেল এবং ও লেভেলের সমপর্যায়ের যোগ্যতার শিক্ষার্থীরা বিশেষ সুবিধা পাবেন।

মেলায় এসে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের কাছে সরাসরি স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রির বিভিন্ন কোর্স ও স্কলারশিপ সম্পর্কে তথ্য জানা যাবে। এমনকি সেখানে থাকা বা পার্টটাইম চাকরির ব্যবস্থা সম্পর্কেও জানার সুযোগ পাবেন। এ ছাড়া যুক্তরাজ্যে যেতে ভিসা প্রসেসিং ও আবেদনপদ্ধতি, ইংরেজি ভাষা শিক্ষা কোর্স ও বিভিন্ন সেবা সম্পর্কেও ধারণা দেওয়া হবে মেলায়।

শিক্ষার্থী সেবা পাবেন বিনা মূল্যে: মেলার আয়োজক সবুজ গ্লোবাল এডুকেশন বাংলাদেশের সিইও (অপারেশন) মো. জাহিদুল আলম বলেন, ‘আমরা যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল প্রতিনিধি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমাদের চুক্তি রয়েছে। আমাদের মেলায় শিক্ষার্থীরা ইংরেজির দক্ষতা মিলিয়ে ভর্তির তথ্য নিতে পারবেন বা ভর্তির প্রক্রিয়ার নানা পর্যায়ের সহায়তা নিতে পারবেন। এ জন্য শিক্ষার্থীদের কাছে আমরা কোনো খরচ নেব না। এ ছাড়া ভর্তি হওয়া বা পরবর্তী সেখানে যাওয়া, থাকা বা অন্যান্য সুযোগ আমাদের মাধ্যমেই নিতে পারবে। সে জন্যও শিক্ষার্থীদের কাছে আমরা কোনো খরচ নেব না। এ ছাড়া আমাদের কোনো হিডেন চার্জ নেই।’

মেলায় অংশ নিতে: মেলায় অংশ নিতে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে। তাঁরা https://www.shabujglobal.com/events/ এ ঠিকানায় রেজিস্ট্রেশন করে নিতে পারবেন।
বিস্তারিত জানতে: https://www.facebook.com/SGE16http://www.shabujglobal.com/।