default-image

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ২৬ হাজার ১৯৩টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণসংক্রান্ত গেজেটভুক্তির কার্যক্রমে গতিশীলতা আনার পরামর্শ দেওয়া হয়েছে। কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সংসদ ভবনে ১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেওয়া হয়।

কমিটিতে মন্ত্রণালয় ও অধস্তন দপ্তরগুলোর চলমান প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা এবং প্রকল্পগুলোর কার্যক্রমে গতিশীলতা আনার জন্য সুপারিশ করা হয়। সভায় দুর্যোগকালীন ও রোহিঙ্গা সংকটে শরণার্থীশিবিরে প্রাথমিক শিক্ষা কার্যক্রম সম্পর্কিত আলোচনা করা হয়। কমিটি সারা দেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদানে গুণগত পরিবর্তন আনয়নের জন্য সুপারিশ করে।

সভায় বেসরকারি পিটিআই স্থাপন, কারিকুলাম ও ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা করা হয়। যেসব পিটিআইয়ের কার্যক্রম প্রশিক্ষণার্থী না থাকায় বন্ধ হয়ে আছে, তা চালুকরণসহ বেসরকারি পিটিআইতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ গ্রহণ সহজীকরণের সুপারিশ করা হয়। সভায় ২৬ হাজার ১৯৩টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণসংক্রান্ত গেজেটভুক্তির অগ্রগতি বিষয়ে আলোচনা হয় এবং এ কাজে গতিশীলতা আনার জন্য সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, আলী আজম, বেগম শিরীন আখতার, বেগম ফেরদৌসী ইসলাম ও কাজী মনিরুল ইসলাম সভায় অংশগ্রহণ করেন। সভায় কমিটির ১১তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয়। এ ছাড়া সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা করা হয়। সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন