default-image

২০১৪ সালের ১২ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয় সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিপত্র জারি করে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদনক্রমে সেপ্টেম্বর ২০১৫ সেশন থেকে এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মাঝামাঝি অবস্থিত তিন হাজার বর্গকিলোমিটারের বেশি আয়তনের কুমিল্লা জেলার জনসংখ্যা প্রায় ৫৪ লাখ। নানা দিক বিবেচনায় প্রাচীন এই জনপদের গুরুত্ব রয়েছে বহু আগে থেকেই। কুমিল্লাবাসীর আকাঙ্ক্ষা পূরণে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে উচ্চশিক্ষা বিস্তারের লক্ষ্যে ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী কুমিল্লা জেলায় বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য সদয় অনুমোদন দেন, যা বৃহত্তর কুমিল্লার প্রথম বেসরকারি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

কোন কোন বিষয় পড়ানো হয়

বর্তমানে ইউজিসি অনুমোদিত বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এমবিএ, এলএলবি, এলএলএম, বাংলা, ইংরেজি, ম্যাথমেটিকস ও ইকোনমিকস প্রোগ্রামে ভর্তি ও পাঠদান চলছে।

স্বল্প ব্যয়ে পড়াশোনা

জেলা পর্যায়ে বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হওয়ায় জেলার আর্থসামাজিক অবস্থা বিবেচনায় স্বল্প ব্যয়ে লেখাপড়ার সুবিধা এ বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান। নিসর্গের সবুজ আর শিক্ষার মনোরম পরিবেশ যেন যুগলবন্দী। শিক্ষার্থীদের কোলাহলে প্রতিদিন মুখর হয়ে উঠে পাহাড়বেষ্টিত এই শিক্ষাঙ্গন। একুশ শতকের শিক্ষা অভিযাত্রায় এক অনন্য প্রতিষ্ঠান সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

কারা রয়েছেন সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সাংসদ আবদুল মতিন খসরু, এই বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি। বাংলাদেশের কম্পিউটার অঙ্গনের প্রতিথযশা লেখক, সিসিএন শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা ও প্রধান কার্যনির্বাহী মো. তারিকুল ইসলাম চৌধুরী এই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের সহসভাপতি। এই বোর্ডে রয়েছেন শিক্ষানুরাগী বিশিষ্ট ব্যক্তিরা, জয়েন্ট স্টক কোম্পানি কর্তৃক বোর্ড অব ট্রাস্টিজ রেজিস্ট্রিকৃত। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০–এর সংশ্লিষ্ট ধারা অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, অর্থ কমিটি, শিক্ষার মানোন্নয়ন ইত্যাদি কমিটিগুলো গঠন করা হয়েছে এবং কমিটিগুলো কাজ করছে।

default-image

বাংলাদেশের রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সেলরের সদয় সম্মতির পরিপ্রেক্ষিতে অধ্যাপক ড. মো. মোশারফ হোসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং অধ্যাপক ড. আলী হোসেন চৌধুরী বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার পদে যোগ দিয়ে দক্ষতার সঙ্গে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বোর্ড অব ট্রাস্টিজের সিদ্ধান্ত মোতাবেক কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ড. এ কে এম আছাদুজ্জামান এই বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যের চলতি দায়িত্ব পালন করছেন।

পাহাড়ঘেরা নান্দনিক ও আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ ক্যাম্পাস

কুমিল্লার কোটবাড়ীতে পাহাড়ঘেরা নান্দনিক পরিবেশে নিজস্ব জমিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন গড়ে উঠেছে। ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থী ও অভিভাবকদের তথ্য দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশেই গড়ে উঠেছে ভর্তি তথ্যকেন্দ্র। মানসম্মত শিক্ষা দেওয়ার লক্ষ্যে সাধারণ ক্লাসরুমের পাশাপাশি নির্মাণ করা হয়েছে মাল্টিমিডিয়া ক্লাসরুম। গুণগত মানসম্মত প্রকৌশল শিক্ষা নিশ্চিতের লক্ষ্যে অত্যাধুনিক যন্ত্রপাতিসমৃদ্ধ ১৭টি ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। অবসর সময়ে শিক্ষার্থীদের জ্ঞান আহরণের সুবিধা দেওয়ার জন্য রয়েছে অনলাইন সুবিধাযুক্ত বিশাল লাইব্রেরি। ফলে শিক্ষার্থীরা লাইব্রেরিতে বিদ্যমান বইয়ের পাশাপাশি অনলাইনে বিশ্বের বিভিন্ন দেশের বই ও জার্নালের সাহায্য নিতে পারে। শিক্ষক-শিক্ষার্থীদের জন্য আবাসিক সুবিধার পাশাপাশি কুমিল্লা শহরের বিভিন্ন পয়েন্ট থেকে রয়েছে ফ্রি ট্রান্সপোর্ট সুবিধা।

আধুনিক শিক্ষাব্যবস্থা ও দক্ষ শিক্ষকমণ্ডলী

একদল দক্ষ ও নিবেদিত শিক্ষকের তত্ত্বাবধানে গুণগত মানসম্মত শিক্ষা নিশ্চিত করা হচ্ছে। বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকদের তত্ত্বাবধানে মানসম্মত শিক্ষার নির্মল পরিবেশ গড়ে উঠেছে। ছাত্রছাত্রীদের শিক্ষাজীবন সেশনজটমুক্ত রাখার লক্ষ্যে বৈশ্বিক করোনা মহামারি চলাকালেও অনলাইন প্ল্যাটফর্মে ক্লাস এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

দক্ষতা বৃদ্ধির নানা কার্যক্রম

ইনডোর ও আউটডোর খেলাধুলা, বিভিন্ন ধরনের ক্লাব গঠনের মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির প্রয়াস চালানো হয়। ভারতে অনুষ্ঠিত সাউথ এশিয়ান ইউনিভার্সিটিজ ফেস্টিভ্যাল, সাফেস্টে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পরপর দুবার অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের পরিচিতি আন্তর্জাতিক পরিমণ্ডলে বৃদ্ধি করেছে। বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয়ের স্পোর্টস চ্যাম্পিয়নশিপে শিক্ষার্থীরা পরপর দুবার অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। প্রকৌশল বিভাগের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে। শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধ ও বাস্তবধর্মী শিক্ষাদানের জন্য ইন্ডাস্ট্রিয়াল ট্যুর, সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ডিবেটিং, শিক্ষা সফর ইত্যাদি কার্যক্রম গ্রহণ করা হয়।

default-image

কুমিল্লা অঞ্চলের কলেজগুলোর সঙ্গে সেতুবন্ধন তৈরির লক্ষ্যে সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০১৯ সালে প্রথমবারের মতো আয়োজন করে ইন্টার কলেজ সায়েন্স এক্সিবিশন অ্যান্ড স্পোর্টস চ্যাম্পিয়নশিপ। এই প্রতিযোগিতায় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা সরকারি কলেজ, কুমিল্লা সরকারি মহিলা কলেজ, লালমাই সরকারি কলেজ, সোনার বাংলা কলেজসহ কুমিল্লা অঞ্চলের ১৯টি কলেজ অংশ নেয়।

আন্তর্জাতিক মানে রূপান্তরের কার্যক্রম

পাহাড়বেষ্টিত এই বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের জন্য উদ্যোক্তারা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে মালয়েশিয়ার বাইনারি ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ, মালয়েশিয়া ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চায়নার উচাং ইউনিভার্সিটি অব টেকনোলজি, অস্ট্রেলিয়ান একাডেমি ফর বিজনেস লিডারশিপ, মালয়েশিয়ার গ্লোবাল একাডেমিকস রিসার্চ একাডেমির সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ভারতের বেঙ্গালুরুতে অবস্থিত জেইন ইউনিভার্সিটি ও আমেরিকার ইউনিভার্সিটি অব মিশিগান ফ্লিন্টের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষরের জন্য আলোচনা চলমান রয়েছে।

default-image

বিশ্বের বিভিন্ন দেশের গবেষক ও একাডেমিশিয়ানদের অনলাইন প্ল্যাটফর্মে একত্র করে ২০২১ সালের ২৩ ও ২৪ জানুয়ারি এ বিশ্ববিদ্যালয় ‘৪র্থ শিল্পবিপ্লব’ শীর্ষক প্রথম আন্তর্জাতিক ই-কনফারেন্সের আয়োজন করে। কনফারেন্সে ১২ দেশের ২০টি বিশ্ববিদ্যালয় ও সংগঠনের গবেষকেরা অংশ নেন। আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংগঠনের কারিগরি সহায়তা এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান আরও উন্নত করতে ব্যাপক ভূমিকা পালন করবে। বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে এক নবদিগন্তের সূচনা করবে সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

ঠিকানা:
কোটবাড়ী, কুমিল্লা। মেইল আইডি [email protected]। ফোন: ০১৭৯৬৫২৯৯৮২। ওয়েবসাইট: http://www.ccnust.edu.bd/

বিজ্ঞাপন
উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন