শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোপুরি ক্লাস কবে, জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে সব বিষয়ে পুরোপুরি কবে ক্লাস শুরু হবে, তা নিশ্চিত করে বলার সময় আসেনি। তবে আগামী মার্চ মাস পর্যন্ত সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। গতকাল রোববার রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ীর দনিয়া কলেজে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতার জন্মশতবর্ষ’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দেশকে ভালোবেসে গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘আমরা নিজের মাকে যেমন ভালোবাসি, তেমনি ভাষাকে ভালোবাসব, দেশমাকে ভালোবাসব। সেই মায়ের প্রয়োজনেই নিজেকে বিলিয়ে দিতে পারব। এই ভালোবাসা দিয়েই দেশটা গড়ে তুলব, দেশটাকে সোনার বাংলা হিসেবে গড়ে তুলব।’
এ সময় শিক্ষার্থীদের রাজনীতিসচেতন হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘জীবনের সব ক্ষেত্রেই ভালো-মন্দ রয়েছে; সে রকম রাজনীতিতেও এ দুটোর উপস্থিতি লক্ষ করা যায়। রাজনীতি সেই জায়গা, যেখানে জীবনের সব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আমাদের ব্যক্তিজীবন কেমন হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নিজেরাই নিই; কিন্তু আমাদের জীবন-জীবিকা কেমন চলবে, দেশটা কেমন হবে, লেখাপড়ার সুযোগ থাকবে কি না, খাবারের সংস্থান হবে কি না, কাজের সংস্থান হবে কি না—সামগ্রিক উন্নয়ন—এমন অনেক সিদ্ধান্ত যেখানে গৃহীত হয়, সেটাই রাজনীতি। সেখানে দায়িত্বে থাকার পাশাপাশি ক্ষমতারও একটি যোগ আছে।’ তিনি আরও বলেন, ‘রাজনীতি সেটাই, যার মধ্যে থাকে দেশের জন্য ভালোবাসা, দেশের সেবা, মানুষের জন্য ভালোবাসা, মানুষের সেবা। মানুষের জন্যই রাজনীতি করতে হবে। মানুষ মাত্রই রাজনৈতিক জীব। রাজনীতির বাইরে কেউই নয়। রাজনীতির ঊর্ধ্বেও মানুষ নয়।’

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, সারা দেশে টিকা কার্যক্রম বিস্তৃত করা হবে। টিকার আওতায় সবাইকে আনা হবে। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে সব বিষয়ে পুরোপুরি কবে ক্লাস শুরু হবে, তা নিশ্চিত করে বলার সময় আসেনি। তবে আগামী মার্চ মাস পর্যন্ত সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। মাস্ক ব্যবহার করাসহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সবাইকে আহ্বান জানান তিনি।

কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক জ্যেষ্ঠ সচিব মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মশিউর রহমান।