default-image

২০০৪ সালে যাত্রা শুরু করে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি। সংক্ষেপে অ্যাডাস্ট নামেও সুপরিচিত এই বিশ্ববিদ্যালয়। দশম-একাদশ শতকের অন্যতম শ্রেষ্ঠ বাঙালি পণ্ডিত এবং বিশিষ্ট শিক্ষাবিদ অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনস্বরূপ অতীশ দীপঙ্কর ফাউন্ডেশনের (এডিএফ) অধীন দেশবরেণ্য শিক্ষাবিদ, সমাজসেবী ও শিল্পপতিদের যৌথ উদ্যোগে বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদনে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২ (২০১০ সালে সংশোধিত)–এর অধীনে এ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়।

শুরু থেকেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংশোধিত আইন, ২০১০–এর বিধান অনুযায়ী, প্রয়োজনীয় সব অভ্যন্তরীণ সংস্থা এবং পরিষদের সমন্বয়ে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সব কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের মাননীয় আচার্য। বিশ্ববিদ্যালয়ের পরিচালনা কার্য সম্পন্ন করার জন্য রয়েছে একটি বোর্ড অব ট্রাস্টিজ। বিভিন্ন পর্যায়ের সম্মানিত শিক্ষাবিদ, বুদ্ধিজীবি, সমাজসেবী, রাজনীতিবিদ ও শিল্পপতিদের সমন্বয়ে গঠিত বোর্ড অব ট্রাস্টিজের নেতৃত্ব দেন সদস্যদের ভোটে নির্বাচিত চেয়ারম্যান। আচার্য কর্তৃক নিয়োগ করা উপাচার্য, সহ-উপাচার্য ও কোষাধ্যক্ষ রয়েছেন এবং একই সঙ্গে পরিকাঠামোগত উন্নয়ন, কর্মপন্থা নিরূপণ, অর্থের জোগান, বাজেট অনুমোদনসহ অন্যান্য সব গুরুত্বপূর্ণ একাডেমিক ও প্রশাসনিক কাজ সম্পাদনের জন্য রয়েছে সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, ফাইন্যান্স কমিটি, পাঠ্যক্রম কমিটি, পরিকল্পনা ও উন্নয়ন কমিটি, ডিগ্রি রিভিউ কমিটি, গ্রন্থাগার কমিটি, ডিসিপ্লিনারি কমিটি ইত্যাদি।

আন্তর্জাতিক মানসম্মত শিক্ষাদানের পাশাপাশি গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে দরিদ্র ও পিছিয়ে পড়া শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে অ্যাডাস্ট। উচ্চশিক্ষা অর্জনের পথে আর্থিক দুর্বলতা যেন বাধা হয়ে দাড়াতে না পারে, সেটিই বিশ্ববিদ্যালয়ের কার্যপরিধি বাস্তবায়নের অন্যতম মূল উদ্দেশ্য। যুগের সঙ্গে তাল মিলিয়ে ইন্ডাস্ট্রি ও একাডেমির বহুমাত্রিক প্রয়োজনের চাহিদা পূরণের লক্ষ্যে অ্যাডাস্টের সব অনুষদের অন্তর্গত বিভাগগুলো থেকে পরিচালিত আন্ডার গ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট প্রোগ্রামগুলো আউটকাম বেইজড এডুকেশনের নীতিমালা অনুসরণ করে থাকে। বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অন্তর্ভুক্ত ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ (ইইই), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই) এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ (টিই) এবং স্বাস্থ্যবিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত ফার্মেসি বিভাগ ও পাবলিক হেলথ বিভাগের সব কটিতেই রয়েছে অত্যাধুনিক ল্যাবরেটরি, যার মধ্যে এনার্জি সিস্টেমস ল্যাব, কমিউনিকেশন অ্যান্ড অপটিক্যাল ফাইবার ল্যাব, ইলেকট্রিক্যাল মেশিনস ল্যাব, সিম্যুলেশন অ্যান্ড মডেলিং ল্যাব, প্রসেসিং অ্যান্ড ইন্টিগ্রেশন ল্যাব, ইলেকট্রিক্যাল সার্কিটস ল্যাব, অ্যানালগ অ্যান্ড ডিজিটাল ইলেকট্রনিকস ল্যাব, রোবোটিকস অ্যান্ড নেটওয়ার্কিং ল্যাব, সফটওয়্যার ল্যাব, ফার্মাকগনোসি অ্যান্ড ফাইটোকেমিস্ট্রি ল্যাব, মেডিসিন্যাল কেমিস্ট্রি ল্যাব, ফার্মাসিউটিক্যাল অ্যানালাইসিস ল্যাব, মাইক্রোবায়োলজি ল্যাব, বায়োফার্মাসিউটিকস অ্যান্ড ফার্মাকোকাইনেটিকস ল্যাব, ফেব্রিক ম্যানুফ্যাকচারিং ল্যাব, কালারেশন ল্যাব, টেস্টিং ল্যাব, মেকানিক্যাল ল্যাব অন্যতম।

default-image

ব্যবসায় প্রশাসন অনুষদের অন্তর্ভুক্ত বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ এবং অ্যাগ্রিবিজনেস বিভাগ, আইন অনুষদের অধীন আইন বিভাগ এবং কলা ও সমাজবিজ্ঞান অনুষদের অধীন ইংরেজি বিভাগ, এডুকেশন বিভাগ এবং ইকোনমিকস বিভাগ অত্যন্ত সুনামের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ওøস্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে আসছে। প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অচিরেই সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ চালু হতে যাচ্ছে, যা বর্তমানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদনের জন্য অপেক্ষমাণ।
এর পাশাপাশি বিভাগগুলোর অত্যন্ত দক্ষ ও মেধাবী শিক্ষকমণ্ডলীর নিবিড় তত্ত্বাবধানে শিক্ষার্থীদের গবেষণাকাজে উৎসাহী করে তোলা এবং সেই সংশ্লিষ্ট স্কিল ডেভেলপমেন্টের লক্ষ্যে কারিকুলাম অনুযায়ী ক্লাস ও পাঠ্যক্রমের গতানুগতিক শিক্ষাব্যবস্থার সহায়ক–সম্পূরক হিসেবে সেমিনার, ওয়ার্কশপ, ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের মাধ্যমে সত্যিকারের মানবসম্পদে পরিণত করার সর্বাত্মক চেষ্ঠার সবটুকুই বিশ্ববিদ্যালয়ের স্লোগান ‘সেন্টার অফ এক্সিলেন্স’–এর ধারণাকে প্রতিনিয়ত আরও সুসংহত করে চলেছে, যার ফলে অ্যাডাস্ট গ্র্যাজুয়েটদের অনেকেই পাবলিক ও প্রাইভেট সেক্টরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মরত আছেন এবং অনেকেই বিদেশের নামকরা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উচ্চশিক্ষা গ্রহণ করে দেশে–বিদেশে গবেষণাকাজ ও শিক্ষকতায় নিয়োজিত আছেন।

default-image

ঢাকা শহরের প্রাণকেন্দ্র উত্তর সিটি করপোরেশনের অন্তর্গত উত্তরা মডেল টাউনের সেক্টর ১৫–তে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাস। মনোমুগ্ধকর শিক্ষাবান্ধব পরিবেশে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম সুবিশাল স্থায়ী ক্যাম্পাসের প্রাকৃতিক সৌন্দর্যে শিক্ষার্থীদের মন ও মননের বিকাশ সুনিশ্চিত করার পাশাপাশি যাতায়াত ও আবাসনব্যবস্থার সহজলভ্যতা নিশ্চিত করতে রয়েছে নিজস্ব ট্রান্সপোর্ট ও হোস্টেলের সুবিধা। এ ছাড়া নির্মিতব্য ঢাকা মেট্রোরেল এমআরটি লাইন-৬–এর মূল স্টেশন এবং উত্তরা-গাজীপুর রুটে নির্মাণাধীন বিআরটি লাইন থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অবস্থান কাছাকাছি হওয়ায় অদূর ভবিষ্যতে ছাত্রছাত্রীদের যাতায়াত হবে আরও নির্বিঘ্নে।

বিজ্ঞাপন

সর্বোপরি আগামী দিনে চতুর্থ শিল্পবিপ্লবের সব চ্যালেঞ্জ মোকাবিলার জন্য উচ্চশিক্ষিত, বিচক্ষণ ও দক্ষ জনশক্তি হিসেবে দেশ ও জাতির উন্নয়নে অবদান রাখবে সব অ্যাডাস্টিয়ান, এই সংকল্প নিয়েই এগিয়ে চলেছে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি।

শিক্ষাবৃত্তি ও সহায়তা

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে অ্যাডাস্টের সব ডিগ্রি প্রোগ্রামে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য রয়েছে টিউশন ফির ওপর ২৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত শিক্ষাবৃত্তিপ্রাপ্তির সুযোগ। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এবং ইংরেজি মাধ্যম থেকে আগত শিক্ষার্থীরাও ফলাফলের ভিত্তিতে একই রকম শিক্ষাসহায়তা লাভ করতে পারেন। এ ছাড়া প্রতি ট্রাইমিস্টারে ছাত্রছাত্রীরা চারটি কিস্তির মাধ্যমে টিউশন ফি জমা দিতে পারেন। বীর মুক্তিযোদ্ধার সন্তানদের বিনা মূল্যে পড়ার সুবিধা ছাড়াও ভাই–বোন, ক্ষুদ্র জাতিগোষ্ঠী সম্প্রদায়ের জন্য বিশেষ কোটা এবং অন্যান্য টিউশন ফি ছাড়ের ব্যবস্থা আছে।

ভর্তির যোগ্যতা

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নীতিমালা অনুসরণ করে অ্যাডাস্টে শিক্ষার্থীদের বিভিন্ন ডিগ্রি প্রোগ্রামে ভর্তি করানো হয়। ভর্তির যোগ্যতা ও প্রোগ্রামভিত্তিক খরচের বিস্তারিত www.adust.edu.bd/apply-to-adust/ এই লিংকে দেওয়া আছে।
ডিগ্রি প্রোগ্রামগুলো (স্নাতক পর্যায়ে)—
বিএসসি ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং
বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং
বিএসসি ইন ইলেকট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং
বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
বিফার্ম
এলএলবি (অনার্স)
বিবিএ
বিবিএ ইন অ্যাগ্রিবিজনেস
বিএ (অনার্স) ইন ইংলিশ
বিএড
বিএ (অনার্স) ইন ইকোনমিকস
স্নাতকোত্তর পর্যায়ে—
এমবিএ
ইএমবিএ
এমবিএইন অ্যাগ্রিবিজনেস
ইএমবিএ ইন অ্যাগ্রিবিজনেস
এলএলএম
এমপিএইচ
এমএ ইন ইংলিশ
এমএড

যোগাযোগ

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (অ্যাডাস্ট)
প্লট নম্বর ২০৯, সেক্টর: ১৫ (খানটেক), উত্তরা, ঢাকা-১২৩০, বাংলাদেশ
ওয়েবসাইট: www.adust.edu.bd

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন