শিক্ষার্থীদের পরিবর্তনশীল বিশ্বে খাপ খাওয়ানোর যোগ্যতা অর্জনের তাগিদ শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী দীপু মনি
ফাইল ছবি

শিক্ষার্থীদের পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে দ্রুত খাপ খাওয়ানোর যোগ্যতা অর্জনের তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, শিক্ষা ও দক্ষতার মানে শিক্ষার্থীদের পাশাপাশি চাকরিদাতাও যেন সন্তুষ্ট থাকে, সেদিকেও লক্ষ রাখতে হবে। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত ‘উচ্চশিক্ষায় শিক্ষার্থীর সন্তুষ্টি’ বিষয়ে আন্তর্জাতিক সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। গতকাল শনিবার জুমে এ সিম্পোজিয়ামের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, বর্তমানে প্রযুক্তির পাশাপাশি অনেক চিন্তাচেতনা, ধ্যানধারণাও দ্রুত পরিবর্তিত হচ্ছে। এমনকি চার–পাঁচ বছরের ভেতরে আমূল পরিবর্তন ঘটেছে। আমাদের শিক্ষার্থীরা যেন এসব পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারে, সেভাবে তৈরি থাকতে হবে। শিক্ষা ও দক্ষতার মানে শিক্ষার্থীদের পাশাপাশি চাকরিদাতাও যেন সন্তুষ্ট থাকে, সেদিকেও লক্ষ রাখতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রধান উপদেষ্টা অধ্যাপক মোহাম্মদ ফরাসউদ্দিন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য এম এম শহিদুল হাসান এবং সহ–উপাচার্য জিয়াউল হক মামুন। সিম্পোজিয়ামে বিভিন্ন দেশের অধ্যাপকসহ কয়েক শ শিক্ষক ও গবেষক অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি