default-image

চিকিৎসাক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা, সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নে প্রয়োজনীয় বিধান করে সংসদে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় খুলনা বিল, ২০২১ সংশোধিত আকারে পাস করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বিলটি পাসের প্রস্তাব করেন। গতকাল সোমবার এ বিল পাস হয়।

বিলে বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা, মঞ্জুরি কমিশনের পরিদর্শন, এখতিয়ার, শিক্ষাদান পদ্ধতি, উপাচার্য, সহ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, ডিন, প্রক্টর, প্রাধ্যক্ষ, গ্রন্থাগারিক, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন), পরিচালক (হাসপাতাল), প্রধান প্রকৌশলীসহ কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, সিন্ডিকেট, একডেমি কাউন্সিল, পরিকল্পনা উন্নয়ন কমিটি গঠন, অনুষদ, পাঠক্রম, বোর্ড অব স্টাডিজ, অর্থ কমিটি, নির্বাচনী বোর্ড, নৈতিকতা কমিটি, শৃঙ্খলা কমিটি, হাসপাতাল উন্নয়ন কমিটি গঠন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাপদ্ধতি, বিশ্ববিদ্যালয়ের তহবিল, বার্ষিক প্রতিবেদন, হিসাব ও নিরীক্ষা, কমিটি গঠনের ক্ষমতা, অধিভুক্ত হওয়ার বিধান, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে।

বিজ্ঞাপন

জাতীয় পার্টির ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, রওশন আরা মান্নান, বিএনপির হারুনুর রশীদ, রুমিন ফারহানা, গণফোরামের মোকাব্বির খান ও স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু বিলের ওপর জনমত যাচাই–বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে পাঁচটি সংশোধন প্রস্তাব গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন