সবকিছু খোলা রেখে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কেন

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়াসহ সাত দফা দাবিতে খুলনায় মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা
ছবি: প্রথম আলো

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়াসহ সাত দফা দাবিতে খুলনায় মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার নগরের শিববাড়ী মোড়ে অনুষ্ঠিত ওই মানববন্ধনে অংশগ্রহণ করেন খুলনা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে সব শিক্ষাপ্রতিষ্ঠান, হল, হোস্টেল খুলে দেওয়ার আহ্বান জানান। পাশাপাশি সব শিক্ষার্থীর জন্য কোভিড টিকা নিশ্চিত করারও দাবি করেন। অন্যান্য দাবির মধ্যে রয়েছে আটকে থাকা গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলো সংক্ষিপ্ত সিলেবাস ও সময় বাড়িয়ে নেওয়া, যে পরীক্ষা যে সিলেবাস অনুযায়ী হবে তার পরবর্তী ভর্তি পরীক্ষাগুলো সে সিলেবাস অনুযায়ী নেওয়া, শিক্ষাপ্রতিষ্ঠান যত দিন বন্ধ ছিল তত দিনের শিক্ষার্থীদের বেতন মওকুফ করা, কোনো শিক্ষার্থী করোনায় আক্রান্ত হলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের তদারকিতে আক্রান্ত শিক্ষার্থীর চিকিৎসা, আক্রান্ত হওয়ার ফলে কোনো পরীক্ষা দিতে শিক্ষার্থী অপারগ হলে পরে তাঁকে সাপ্লিমেন্টারি পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া, রিভিউ ক্লাস বা এক্সট্রা ক্লাস বা ওপেন ক্রেডিট বা ব্যাকলগ পরীক্ষা ইত্যাদি সুবিধা দিয়ে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতিপূরণের সুযোগ দেওয়া ও এ জন্য অতিরিক্ত কোনো ফি আদায় না করা, অটো প্রমোশন বা অটো পাস না দিয়ে সেশনজট এড়াতে প্রয়োজনবোধে সেশনের সময়সীমা কমানো, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে রোডম্যাপ তৈরি ও বাস্তবায়ন করা এবং শিক্ষা খাতে অবকাঠামোগত উন্নয়ন ও সার্বিক কাজে বাজেট বৃদ্ধি করা।

মানববন্ধনে অংশ নেন খুলনা বিশ্ববিদ্যালয়, সরকারি বিএল কলেজ, বয়রা সরকারি মহিলা কলেজ, এমএম সিটি কলেজ, সুন্দরবন কলেজ, বয়রা মডেল কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এর আগে একই দাবিতে মানববন্ধন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসব মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, দীর্ঘ ১৪ মাস আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এতে অনেক শিক্ষার্থী মানসিকভাবে ভেঙে পড়েছেন। স্বাস্থ্যবিধি মেনে যদি মার্কেট, শপিং মল, দোকানপাট, গণপরিবহন চলতে পারে তাহলে শিক্ষাপ্রতিষ্ঠানও অবশ্যই চলতে পারবে। তাঁরা বলেন, সবকিছু খোলা রেখে শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কোনো মানেই হয় না, এটা সম্পূর্ণ অযৌক্তিক। আমরা অতি দ্রুত আমাদের ক্যাম্পাসে ফিরতে চাই। কর্তৃপক্ষের কাছে আমাদের অনুরোধ, সেশনজট না বাড়িয়ে অবিলম্বে ক্লাসে ফেরার ব্যবস্থা করুন। শিক্ষার্থী আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বাড়ি থেকে অনেকেই বিপথে চলে যাচ্ছে। বিপথে যাওয়ার আগেই তাদের ক্লাসে ফেরার ব্যবস্থা করতে হবে। এ জন্য তাঁরা শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।