সরকারি বিশ্ববিদ্যালয়: এবার সমন্বিত ভর্তি পরীক্ষা

ইউজিসি
ইউজিসি

সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও সমন্বিতভাবে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এখনো এ বিষয়ে চূড়ান্তভাবে কথা দেয়নি বলে জানা গেছে। ওই বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শিগগিরই আবারও আলোচনা করবে ইউজিসি। এরপরও রাজি না হলে তাদের বাদ রেখেই বাকিগুলো নিয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা হবে।

গতকাল বৃহস্পতিবার ইউজিসিতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষার বিষয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের নিয়ে এক সভায় এ সিদ্ধান্ত হয়। ইউজিসির একজন সদস্য প্রথম আলোকে বলেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী সমন্বিতভাবে বিশ্ববিদ্যালয়গুলোর মানবিক, ব্যবসায়, বিজ্ঞানসহ বিভিন্ন শাখার বিষয়গুলোর জন্য আলাদা পরীক্ষা হবে। এই পরীক্ষা হবে সংক্ষিপ্ত প্রশ্নের ভিত্তিতে। বর্তমানে বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ে বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) পরীক্ষা হয়। দুই থেকে তিন দিনে এই ভর্তি পরীক্ষা হবে। কেন্দ্রগুলো হবে শুধু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। শিক্ষার্থীদের পছন্দ অনুযায়ী কেন্দ্র ঠিক হবে। তবে কোনো কেন্দ্রে (বিশ্ববিদ্যালয়) ধারণক্ষমতার চেয়ে বেশি পছন্দ এলে মেধার ভিত্তিতে (এসএসসি ও এইচএসসির ফল) কেন্দ্র ঠিক করা হবে।

বর্তমানে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান বাদে বাকিগুলোতে প্রতিবছর প্রায় ৫৫ হাজার শিক্ষার্থী ভর্তি হন। এ জন্য ভর্তি পরীক্ষায় কয়েক লাখ শিক্ষার্থী অংশ নেন।

শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের দুর্ভোগ, খরচ কমাতে দীর্ঘদিন ধরেই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষার উদ্যোগ নেওয়া হলেও তা পুরোপুরি কাজে আসেনি। বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতিও একাধিকবার সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে আহ্বান জানিয়েছেন। কিন্তু প্রকাশ্যে রাজি হওয়ার কথা বললেও পরে আবার নানা কারণ দেখিয়ে পিছিয়ে যায় বিশ্ববিদ্যালয়গুলো। মূলত ভর্তির ফরম বিক্রি বাবদ বিরাট অঙ্কের টাকার আয় থেকে শিক্ষকেরা বঞ্চিত হওয়ার ভয়েই এই পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়গুলো রাজি হতে চায় না। অবশ্য কোনো কোনো বিশ্ববিদ্যালয় তাদের স্বাতন্ত্র্যের কথা বলেও সমন্বিত ভর্তি পরীক্ষার বিপক্ষে যায়। নানা চাপে একপর্যায়ে চলতি শিক্ষাবর্ষে দেশের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় অভিন্ন প্রশ্নপত্রে এক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করেছে।

>

আগামী শিক্ষাবর্ষ (২০২০-২১) থেকে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা
শিক্ষার্থীদের পছন্দ অনুযায়ী কেন্দ্র হবে শুধু বিশ্ববিদ্যালয়ে
ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত প্রশ্নে, এমসিকিউ বাদ

এর ধারাবাহিকতায় গতকাল উপাচার্যদের সঙ্গে আবারও বৈঠক করে ইউজিসি। বৈঠকের পর ইউজিসি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, আগামী শিক্ষাবর্ষ (২০২০-২১) থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সভাপতির বক্তব্যে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, ভর্তি পরীক্ষা পদ্ধতির বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ১৯৭৩–এর আদেশে পরিচালিত চারটি বিশ্ববিদ্যালয়সহ কিছু বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে শিগগিরই বিস্তারিত আলোচনা করা হবে। গত বছর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। গতকালের সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য তাঁদের অভিমত পুনর্ব্যক্ত করেন।

ইউজিসিতে আয়োজিত এই সভায় সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করেন কমিশনের সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম। ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর, অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।