default-image

মেডিকেল শিক্ষা খাতে আরও শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে মন্ত্রিসভা বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০২১–এর খসড়া অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গত রোববার সকালে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রিসভার সদস্যরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চ্যুয়ালি বৈঠকে অংশ নেন। পরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

বেসরকারি প্রতিষ্ঠানগুলো এখন বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনা এবং অপারেশন গাইডলাইনস ২০১১ এবং বেসরকারি ডেন্টাল কলেজ প্রতিষ্ঠা এবং অপারেশন গাইডলাইনস ২০০৯–এর অধীনে পরিচালিত হচ্ছে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, একটি মেডিকেল বা ডেন্টাল কলেজের কমপক্ষে ৫০ জন ছাত্র থাকতে হবে এবং প্রস্তাবিত আইন অনুযায়ী তার শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত ১:১০ হতে হবে। একটি মেডিকেল কলেজের যেকোনো মহানগরীতে কমপক্ষে দুই একর জমি থাকতে হবে এবং ডেন্টাল কলেজের জমি প্রয়োজন এক একর। মহানগর অঞ্চলের বাইরের মেডিকেল কলেজের জন্য জমি প্রয়োজন চার একর এবং ডেন্টাল কলেজের জন্য এটি দুই একর হবে। যেকোনো মেডিকেল কলেজকে যেকোনো বাণিজ্যিক ব্যাংকে সংরক্ষিত তহবিল হিসেবে তিন কোটি টাকা জমা দিতে হবে এবং এটি ডেন্টাল কলেজের জন্য দুই কোটি টাকা হবে। একাডেমিক উদ্দেশ্যে যেকোনো মেডিকেল কলেজে প্রস্তাবিত আইন অনুযায়ী এক লাখ বর্গফুট জায়গা এবং হাসপাতালের উদ্দেশ্যে আরও এক লাখ বর্গফুট জায়গা থাকতে হবে। এ ছাড়া ডেন্টাল কলেজ ও হাসপাতালের জন্য প্রতিটি স্থানের পরিমাণ হবে ৫০ হাজার বর্গফুট।

বিজ্ঞাপন
default-image
মেডিকেল বা ডেন্টাল কলেজে প্রস্তাবিত আইন অনুযায়ী শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত ১:১০ হতে হবে। যেকোনো মেডিকেল কলেজকে যেকোনো বাণিজ্যিক ব্যাংকে সংরক্ষিত তহবিল হিসেবে তিন কোটি টাকা জমা দিতে হবে এবং এটি ডেন্টাল কলেজের জন্য দুই কোটি টাকা হবে

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংশ্লিষ্ট কতৃর্পক্ষ এই কলেজ ও হাসপাতাল বিভিন্ন সময়ে তদারক করবে। মেডিকেল ও ডেন্টাল কলেজ যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুমোদিত হতে হবে এবং মেডিকেল ও ডেন্টাল কলেজের একাডেমিক ফি সরকার নির্ধারণ করবে। বেসরকারি মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ কর্তৃপক্ষকে সঠিক বৈজ্ঞানিক উপায়ে বর্জ্য ব্যবস্থাপনা থাকতে হবে। আইন লঙ্ঘনে শাস্তি সর্বোচ্চ ২ বছর কারাদণ্ড বা ১০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

দেশে বর্তমানে ৭০টি বেসরকারি মেডিকেল কলেজ এবং ২৬টি বেসরকারি ডেন্টাল কলেজ রয়েছে।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন