ভারী বৃষ্টি, মুম্বাইয়ে বন্ধ স্কুল-কলেজ

গতকাল রোববার দিবাগত রাত ১টা থেকে আজ সকাল ৭টা পর্যন্ত ভারতের এ নগরীর কিছু এলাকায় ৩০০ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছেছবি: সংগৃহীত

ভারী বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের মহারাষ্ট্র রাজ্যের রাজধানী মুম্বাই। প্রবল বর্ষণে শহরটিতে ব্যাপক জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এ ছাড়া আজ সোমবার শহরটির ব্যস্ততম বিমানবন্দরে অর্ধশতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে মুম্বাইয়ের শিক্ষাপ্রতিষ্ঠান। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির এক খবরে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মুম্বাই ও এর আশপাশের এলাকায় ভারী বৃষ্টির ফলে ব্যাপক জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে এবং শহরতলির ট্রেন পরিষেবাগুলো বিপর্যস্ত হয়ে পড়েছে।

ভারতের আবহাওয়া অফিসের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল রোববার দিবাগত রাত ১টা থেকে আজ সকাল ৭টা পর্যন্ত ভারতের এ নগরীর কিছু এলাকায় ৩০০ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছে। থানে, পালঘর ও কঙ্কণ এলাকায় আজও হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস।

বিমানসংস্থাগুলো সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) যাত্রীদের সতর্ক করেছে এবং বিমানবন্দরের উদ্দেশে রওনা হওয়ার আগে নিজেদের ফ্লাইট স্ট্যাটাস চেক করার আহ্বান জানিয়েছে। মুম্বাইজুড়ে সব সরকারি–বেসরকারি ও পৌরসভার স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে পিটিআইয়ের খবরে বলা হয়েছে, রাজ্যের শিক্ষামন্ত্রী দীপক কেসারকর আজ সকালে বলেন, ‘গত রাতে মুম্বাইতে বৃষ্টি হয়েছে। শিক্ষার্থীদের অসুবিধার কথা মাথায় রেখে আমরা সকালে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির বিজ্ঞপ্তি জারি করেছি। মুম্বাই শহর, মুম্বাই শহরতলি, রত্নাগিরি ও সিন্ধুদুর্গ জেলার সব স্কুল-কলেজ আজ ছুটি ঘোষণা করা হয়েছে।’

ছবি: সংগৃহীত
আরও পড়ুন

মুম্বাই শহরের লাইফলাইন হিসেবে ধরা হয় লোকাল ট্রেনকে। ওর্লি, বানতারা ভবন, কুর্লা ইস্ট, কিং সার্কেল এলাকা, দাদর, বিদ্যাবিহার এলাকায় রেললাইন পানির নিচে চলে গেছে। ফলে বন্ধ ট্রেন চলাচল। ট্র্যাফিক জ্যামের কারণে ভারতের বাণিজ্যিক এই রাজধানীর বেশির ভাগ মানুষই ব্যক্তিগত গাড়ির চেয়ে ট্রেন যাত্রাকেই বেশি গুরুত্ব দেন। ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় সমস্যা গুরুতর আকার নিয়েছে।

আরও পড়ুন