বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বিজ্ঞান, প্রকৌশল ও চিকিৎসাসংক্রান্ত একাডেমিগুলোর বৈশ্বিক নেটওয়ার্ক ইন্টার-একাডেমি পার্টনারশিপের অনুদানের আওতায় এ কলোকিয়ামের আয়োজন করা হয়েছে বলে জানান এনওয়াইএবির প্রেসিডেন্ট ও বুয়েটের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আবদুল বাছিত।

প্রথম দিনের ভার্চ্যুয়াল আয়োজনের পর আগামীকাল শুক্রবার (১৫ জুলাই) দিনভর বুয়েটে তরুণ গবেষকেরা তাঁদের গবেষণা তুলে ধরবেন। প্রথম সেশনে থাকবে চারটি ভিন্ন বিষয়ের পোস্টার প্রেজেনটেশন। পোস্টার প্রেজেনটেশনের পর মুক্ত আলোচনায় তরুণ গবেষকদের পোস্টারে প্রদর্শিত তাঁদের গবেষণা কীভাবে সঠিক জার্নালে প্রকাশ করবেন এ বিষয়ে বিচারকেরা সম্যক ধারণা দেবেন।

বিকেল তিনটায় রয়েছে দুটি নিবন্ধ উপস্থাপন। কোন ধরনের জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশ করা উচিত ও কোন ধরনের জার্নালে উচিত নয়, সেটি নিয়ে বক্তব্য দেবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আবদুল্লাহ শামস বিন তারিক এবং প্রকাশনায় নৈতিকতা বিষয়ে বক্তব্য দেবেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্টের শিক্ষক ড. হাসীব মুহাম্মদ ইরফানুল্লাহ।

বিকেল পাঁচটায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সেক্রেটারি ও ইউজিসি অধ্যাপক হাসিনা খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য এ এস এম মাকসুদ কামাল এবং বুয়েটের সহ–উপাচার্য আবদুল জব্বার খান। প্রধান অতিথি হিসেবে থাকবেন বুয়েটের উপাচার্য সত্য প্রসাদ মজুমদার। সমাপনী অনুষ্ঠানে উপস্থাপিত নিবন্ধ ও পোস্টারের সেরা গবেষকদের পুরস্কৃত করা হবে। বিজ্ঞপ্তি

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন