default-image

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট (টিএই) প্রোগ্রামে ফেলোশিপের জন্য আবেদন চলছে। এই ফেলোশিপ মাধ্যমিক স্কুলশিক্ষকদের জন্য ছয় সপ্তাহের একটি বিনিময় কার্যক্রম। ২০২২ সালের বসন্তে (ফেব্রুয়ারি-মার্চ) অথবা শরতে (সেপ্টেম্বর-নভেম্বর) এ কার্যক্রম অনুষ্ঠিত হবে। শিক্ষকেরা এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন ৬ মার্চ ২০২১, শনিবার পর্যন্ত। এ বছরের সেপ্টেম্বর মাসের শেষ নাগাদ চূড়ান্ত পর্যায়ের প্রার্থীদের জানানো হবে।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্সের পৃষ্ঠপোষকতায় ফুলব্রাইট টিএই প্রোগ্রাম বাস্তবায়ন করছে ওয়াশিংটন ডিসি-ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান আইআরইএক্স। এ প্রোগ্রামে অংশগ্রহণকারী শিক্ষকেরা তাঁদের শিক্ষাবিষয়ে বিশেষ জ্ঞান ও দক্ষতা উন্নয়ন, শিক্ষাদানের দক্ষতা জোরদার করা এবং যুক্তরাষ্ট্র সম্পর্কে নিজেদের জ্ঞান বাড়ানোর অনন্য সুযোগ পাবেন। ২০২২ সালের বসন্ত অথবা শরৎ মৌসুমে বাংলাদেশের শিক্ষকেরা যুক্তরাষ্ট্রে জ্ঞান ও দক্ষতা উন্নয়ন, শিক্ষাদানের দক্ষতা বৃদ্ধির প্রোগ্রামে অন্য শিক্ষকদের সঙ্গে যোগ দেবেন।

আগে যাঁরা আবেদন করেছিলেন, তাঁরা আবার আবেদন করতে পারবেন। তবে পূর্বে আবেদন করা প্রার্থীদের মনে রাখতে হবে, এটি বৈশ্বিক প্রতিযোগিতা এবং সব প্রার্থীকেই কঠোর বাছাইপ্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে
default-image

প্রোগ্রামটির কার্যক্রমের মধ্যে রয়েছে অংশগ্রহণকারীদের নিজ দেশের পরিবেশে কোর্সের কাজ, শিক্ষাদানের পদ্ধতি, পাঠ পরিকল্পনা, শিক্ষাদানের কৌশল, সেই সঙ্গে ইন্টারনেট, ওয়ার্ড প্রসেসিং ও শিক্ষাদানের সরঞ্জাম হিসেবে কম্পিউটারের ব্যবহারবিষয়ক নিবিড় প্রশিক্ষণ। ছয় সপ্তাহের এই কার্যক্রমের আওতায় অংশগ্রহণকারীদের আমেরিকার শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে সম্পৃক্ত করতে আরও রয়েছে কোনো মাধ্যমিক বিদ্যালয়ে দুই সপ্তাহের শিক্ষানবিশির সুযোগ। তা ছাড়া, মহামারির অবস্থা সাপেক্ষে কার্যক্রমের পুরো সময় ধরে যুক্তরাষ্ট্রের সাংস্কৃতিক স্থানগুলোয় ভ্রমণের সুযোগ ও শিক্ষাবিষয়ক সহায়তা প্রদান করা হবে শিক্ষকদের।

আর্থিক সুবিধা

এই ফেলোশিপের আওতায় আর্থিক সুবিধাদির মধ্যে রয়েছে জে-১ ভিসার জন্য সহায়তা, যাত্রা শুরুর আগে ঢাকায় পরিচিতিমূলক অনুষ্ঠান, যুক্তরাষ্ট্রের ফিরতি ও অভ্যন্তরীণ বিমান ভাড়া, ওয়াশিংটন ডিসিতে স্বাগতজ্ঞাপক ও পরিচিতিমূলক অনুষ্ঠান, শিক্ষা কার্যক্রমের ফি, আবাসন (সাধারণত কার্যক্রমের সঙ্গীদের সঙ্গে ভাগাভাগি করা) ও খাবার, দুর্ঘটনা ও স্বাস্থ্যবিমা, শিক্ষানবিশি স্কুলে যাতায়াত (প্রয়োজন হলে), বইপত্র/পেশাগত উন্নয়ন ভাতা, যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট টিইএ কার্যক্রমের আওতায় আমন্ত্রক বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সমাপনী সেমিনার, দুই সপ্তাহের জন্য যুক্তরাষ্ট্রের কোনো শিক্ষককে আতিথেয়তা দান এবং কার্যক্রমপরবর্তী বিভিন্ন অনুদানের জন্য আবেদনের সুযোগ।

বিজ্ঞাপন

কারা আবেদন করতে পারবেন

আবেদনকারীকে নিম্নোক্ত শর্তাবলি পূরণ করতে হবে—
*সমাজবিদ্যা, নাগরিক শিক্ষা, গণিত, বিদেশি ভাষা হিসেবে ইংরেজি ও বিজ্ঞান বিষয়ে মাধ্যমিক পর্যায়ের পূর্ণকালীন শিক্ষক হিসেবে পাঁচ বছর বা ততোধিক সময় ধরে শ্রেণিকক্ষে পাঠদানের অভিজ্ঞতা থাকতে হবে।
*শিক্ষকদের অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
*বাংলাদেশি বৈধ পাসপোর্ট থাকতে হবে।
*নেতৃত্বদানের দৃষ্টান্তমূলক যোগ্যতা থাকতে হবে।
*এই ফেলোশিপ কার্যক্রম শেষে ন্যূনতম পাঁচ বছর শিক্ষকতা অব্যাহত রাখার অঙ্গীকার করতে হবে।
*ইংরেজিতে লেখা ও কথা বলায় পারদর্শী হতে হবে।
* যুক্তরাষ্ট্রে স্বাধীনভাবে কাজকর্ম চালানোর জন্য ইংরেজি ভাষায় পর্যাপ্ত দক্ষতা থাকতে হবে এবং বিশ্ববিদ্যালয় ও পেশাগত ক্ষেত্রে সুস্পষ্ট ও কার্যকরভাবে বিভিন্ন ধারণা প্রকাশে সক্ষম হতে হবে।
*ওয়ার্ড প্রসেসিং, সাধারণ ফাইল ব্যবস্থাপনা ও মাইক্রোসফট অফিস বিষয়ে পরিচিতিসহ কম্পিউটার চালনার সাধারণ দক্ষতা থাকতে হবে।
*অনলাইন আবেদন পেশ করতে হবে।

এ ফেলোশিপ শুধু মাধ্যমিক পর্যায়ের স্কুলের বর্তমান শিক্ষকদের জন্য। শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা, শিক্ষা প্রশাসক, পূর্ণকালীন শিক্ষক–প্রশিক্ষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বেসরকারি পর্যায়ে ইংরেজি ভাষা প্রশিক্ষকেরা (টিউটরেরা) আবেদনের জন্য যোগ্য হবেন না

কীভাবে আবেদন করতে হবে

* https://fulbright.irex.org/ –এ একটি আবেদন ফরম পাওয়া যাবে।
* তত্ত্বাবধায়ক সুপারভাইজার কর্তৃক পূরণ করা ইন্সটিটিউশনাল সাপোর্ট অ্যান্ড রেফারেন্স ফরম (আইএসআরএফ) পূরণ করে পাঠাতে হবে।
* ছুটির অনুমোদন ফরম (এলএএফ) https://fulbright.irex.org/ থেকে পুরণ করতে হবে।
* আবেদনকারীর পাসপোর্টের ফটোকপি (শুধু তথ্যপাতাগুলো ‘Section XV.Supplemental Documents’ অংশে আপলোড করতে হবে) দিতে হবে।
* প্রাতিষ্ঠানিক নথিপত্রাদির কপি (শুধু স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের নম্বরপত্র বা ট্রান্সক্রিপ্ট ‘Section XV.Supplemental Documents’ অংশে) আপলোড করতে হবে।
*অনলাইন আবেদনে অসুবিধা হলে [email protected]–এ ই–মেইল করতে পারবেন আগ্রহীরা।

default-image

কারা যোগ্য হবেন না

এ কার্যক্রম শুধু মাধ্যমিক পর্যায়ের স্কুলের বর্তমান শিক্ষকদের জন্য। শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা, শিক্ষা প্রশাসক, পূর্ণকালীন শিক্ষক–প্রশিক্ষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বেসরকারি পর্যায়ে ইংরেজি ভাষা প্রশিক্ষকেরা (টিউটরেরা) আবেদনের জন্য যোগ্য হবেন না।

TOEFL বা IELTS লাগবে কি

উক্ত কার্যক্রমের জন্য ইংরেজি ভাষায় জোরালো দক্ষতা প্রয়োজন বিধায় সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের জন্য TOEFL বা IELTS পরীক্ষা সম্পন্ন করা আবশ্যক হবে। ফুলব্রাইট এ কার্যক্রমে অংশগ্রহণের জন্য কাগজ-কলমে দেওয়া আইইএলটিএস পরীক্ষার স্কোর ৬.০ বা তার বেশি অথবা ইংরেজি ভাষা পরীক্ষায় সমমানের স্কোর থাকতে হবে। বৈধ স্কোরধারী প্রার্থীদের পুনরায় পরীক্ষা দেওয়া আবশ্যক হবে না। আমেরিকান সেন্টার আবশ্যক সকল পরীক্ষার আয়োজন করবে।

আগ্রহী প্রার্থীদের আবেদনের সব নির্দেশনা ও জমার নির্দেশিকা অনুসরণ করতে হবে। সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের ইংরেজিতে অনুষ্ঠিতব্য একটি সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। যোগ্যতার শর্তাবলি পূরণে ব্যর্থ আবেদনগুলো বাছাই কমিটির কাছে পাঠানো হবে না। আইএসআরএফ (ISRF) ও এলএএফ (LAF) ফরমসহ আবেদন ফরম এখানে পাওয়া যাবে https://fulbright.irex.org/

আগে যাঁরা আবেদন করেছিলেন, তাঁরা আবার আবেদন করতে পারবেন। তবে পূর্বে আবেদন করা প্রার্থীদের মনে রাখতে হবে যে এটি একটি বৈশ্বিক প্রতিযোগিতা এবং সব প্রার্থীকেই কঠোর বাছাইপ্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। ২০২১ সালের সেপ্টেম্বর মাসের শেষ নাগাদ চূড়ান্ত পর্যায়ের প্রার্থীদের জানানো হবে।

বিজ্ঞাপন
বৃত্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন