default-image

মার্কিন দূতাবাস আয়োজিত ইংলিশ অ্যাক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রাম সফলভাবে শেষ হয়েছে। এ প্রোগ্রামে বাংলাদেশের ৪০ শিক্ষার্থী গ্র্যাজুয়েট হয়েছেন। এর মধ্য ২০ জন তরুণ ও ২০ জন তরুণী। গত বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে ৪০ তরুণ-তরুণীকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তির প্রাক্কালে আমাদের ক্রমবর্ধমান আন্তসংযুক্ত বিশ্ব গড়ে তোলার ক্ষেত্রে আপনাদের মতো তারুণ্যের শক্তিকে স্বীকৃতি দেওয়ার এর চেয়ে ভালো সময় আর হতে পারে না।’

স্টেট ডিপার্টমেন্ট-এর অর্থায়নে ইংলিশ অ্যাক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রামে উত্তীর্ণ নবীনতম ৪০ বাংলাদেশী শিক্ষার্থীকে...

Posted by U.S. Embassy Dhaka on Thursday, February 11, 2021

ইংলিশ অ্যাক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রামটি দুই বছর মেয়াদি একটি ইন্টার-অ্যাকটিভ কর্মসূচি। এই কর্মসূচির মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে থাকা ১৩ থেকে ২০ বছর বয়সী শিক্ষার্থীদের ইংরেজি ভাষা শেখানোর পাশাপাশি আমেরিকান সংস্কৃতি ও নেতৃত্ব দেওয়ার দক্ষতার ভিত্তি গড়ে দেওয়া হয়। এর ফলে শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষা গ্রহণ ও কাজের সুযোগ পাওয়ার ক্ষেত্রে নিজেকে আরও বেশি যোগ্য করে তুলতে পারে।

বিজ্ঞাপন
default-image

বর্তমানে মোট ১৩২ জন শিক্ষার্থী ঢাকা, রাজশাহী, সিলেট ও চট্টগ্রামে অ্যাক্সেস প্রোগ্রামে ভর্তি রয়েছেন। এই বছর আরও ২০০ জন শিক্ষার্থী এই প্রোগ্রামে ভর্তি হবেন। ২০০৪ সালে শুরু হওয়া এই প্রোগ্রাম থেকে ইতিমধ্যে ১ হাজার ২০০-এর বেশি বাংলাদেশি শিক্ষার্থী গ্র্যাজুয়েট হয়েছেন। এই অ্যাক্সেস প্রোগ্রামে উত্তীর্ণ হয়ে ৮৫টির বেশি দেশের ৯৫ হাজার শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত একটি বৈশ্বিক নেটওয়ার্কে যুক্ত আছেন শিক্ষার্থীরা।

মার্কিন দূতাবাস আয়োজিত এই কার্যক্রমে ঢাকা অঞ্চলের বৃত্তিমূলক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এটাই প্রথম ব্যাচ। দূতাবাসের পক্ষে অ্যাক্সেস প্রোগ্রাম বাস্তবায়ন করছে গ্লোবাল এডুকেটরস ইনিশিয়েটিভ ফর সাসটেইনেবল ট্রান্সফরমেশন (জিইআইএসটি) ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন।

বৃত্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন