default-image

‘গ্লোবাল ইউনিভার্সিটিস’ সমিতি ও রাশিয়ান শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রণালয়ের সহযোগিতায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ওপেন ডোরস রাশিয়ান বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এই স্কলারশিপ অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির জন্য প্রদান করা হয়।

এ স্কলারশিপ পাওয়ার জন্য আবেদনকারীদের অনলাইন প্রতিযোগিতার মধ্য দিয়ে যেতে হয়। কেবল মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির জন্য প্রদান করা হয় এই বৃত্তি। এই প্রতিযোগিতার বিজয়ী ও রানারআপরা রাশিয়ার যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন। পড়াশোনার জন্য টিউশন ফি দিতে হবে। টিউশন ফি বহন করবে রাশিয়ার সরকার।

বিজ্ঞাপন

বৈশ্বিক গবেষণা এবং শিক্ষাব্যবস্থায় রাশিয়ার অবস্থান বাড়ানোই এই স্কলারশিপের উদ্দেশ্য। ওপেন ডোরস (উন্মুক্ত দরজা) হলো রাশিয়ান একটি স্কলারশিপ প্রকল্প, যা রাশিয়ার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন-ফ্রি প্রোগ্রামে ভর্তির সুযোগ দিয়ে থাকে। ডক্টরাল ট্র্যাকটিতে একটি অতিরিক্ত রাউন্ড অন্তর্ভুক্ত রয়েছে, যেখানে অংশগ্রহণকারীদের সম্ভাব্য গবেষণা উপদেষ্টাদের সঙ্গে সাক্ষাৎকার দিতে হবে। যদি সাক্ষাৎকারটি সফল হয়, তবে অংশগ্রহণকারী যাঁরা তাঁদের মনোনীত করেছেন, তাঁদের মধ্যে থেকে একজন গবেষণা উপদেষ্টা বেছে নিতে পারবেন।

স্কলারশিপে যেসব বিষয়ে পড়তে পারবেন শিক্ষার্থীরা

* কম্পিউটার ও ডেটা সায়েন্স
* ব্যবসা ব্যবস্থাপনা
* শিক্ষা
* রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক
* জীববিজ্ঞান এবং জৈব প্রযুক্তি
* স্নায়ুবিজ্ঞান এবং মনোবিজ্ঞান
* ভাষাতত্ত্ব এবং আধুনিক ভাষা
* রসায়ন ও ম্যাটেরিয়াল সায়েন্স
* অর্থনীতি এবং একনোমেট্রিক্স
* প্রকৌশলী ও প্রযুক্তি
* ক্লিনিকাল মেডিসিন ও জনস্বাস্থ্য
* আর্থ সায়েন্স
* গণিত ও কৃত্রিম বুদ্ধিমত্তা
* শারীরিক বিজ্ঞান

সুযোগ–সুবিধাগুলো

যাঁরা এ স্কলারশিপ পাবেন, তাঁরা রাশিয়ার যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার সুযোগ পাবেন। সেই সঙ্গে তাঁদের পড়ালেখার যাবতীয় খরচ রাশিয়ার সরকার বহন করবে। অর্থাৎ তাঁরা ১০০ শতাংশ স্কলারশিপ পাবেন।

আবেদনের যোগ্যতা

ব্যাচেলর ডিগ্রিধারী (মাস্টার্স ট্র্যাকের জন্য) বা মাস্টার্স ডিগ্রি (ডক্টরাল ট্র্যাকের জন্য) অংশগ্রহণকারীদের রাশিয়ান বা ইংরেজি ভাষায় পড়ালেখা করতে হবে। তাই যেকোনো এক ভাষায় দক্ষ হতে হবে। রাশিয়ান ছাড়া সবাই আবেদন করতে পারবেন এ বৃত্তির জন্য।

আবেদন পদ্ধতি

আবেদন করতে এখানে https://od.globaluni.ru/en/register.php ক্লিক করুন। আবেদনের শেষ তারিখ ১০ ডিসেম্বর।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0