জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতকের (পাস) ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন আজ বুধবার থেকে অনলাইনে শুরু হবে। বিকেল ৪টা থেকে শুরু হয়ে ভর্তি কার্যক্রম চলবে ৩০ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত।

গতকাল মঙ্গলবার বিকেলে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। পূরণ করা আবেদন ফরমের প্রিন্টসহ আবেদন ফি জমা দিতে হবে।

এ–সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটের Prospectus/Important Notice অপশন থেকে জানা যাবে।

আবেদনের যোগ্যতা ও শর্ত

*স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান বা বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যেকোনো শাখা থেকে ২০১৮/২০১৯/২০২০ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় ও ২০২০/২০২১/২০২২ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ জিপিএ ন্যূনতম ২ করে পেতে হবে।

*বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে এইচএসসি (ভোকেশনাল অথবা বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ২০১৮/২০১৯/২০২০ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় ও ২০২০/২০২১/২০২২ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ জিপিএ ন্যূনতম ২ করে পেতে হবে।

*২০১৮/২০১৯/২০২০ সালের ‘ও লেভেল’ পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ ও ২০২০/২০২১/২০২২ সালের ‘এ লেভেল’ পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে।

*বাংলাদেশি নাগরিকত্ব থাকা বিদেশি সার্টিফিকেটধারী শিক্ষার্থী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের নম্বরপত্র শিক্ষা বোর্ডের মাধ্যমে সমতা নিরূপণের পর আবেদন করতে পারবেন।

*জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০২০-২১ বা ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল এবং স্নাতকে (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থী রেজিস্ট্রেশন কার্ড ইস্যু না হওয়া সাপেক্ষে পূর্ববর্তী ভর্তি বাতিল করে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতকে (পাস) ভর্তি হতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়
ছবি: প্রথম আলো ফাইল ছবি

দরকারি কাগজপত্র

*সব পরীক্ষার ট্রান্সক্রিপ্ট শিট ও দুই কপি সত্যায়িত ছবি যুক্ত করতে হবে।

*বিদেশি সার্টিফিকেটধারী শিক্ষার্থীকে সব ট্রান্সক্রিপ্ট ও দুই কপি সত্যায়িত ছবির সঙ্গে শিক্ষা বোর্ডের মাধ্যমে ডিগ্রির সমতা নিরূপণের কপি যুক্ত করতে হবে।

আবেদন যেভাবে

*প্রার্থীকে http://app1.nu.edu.bd/ ক্লিক করে Degree Pass অপশনে ক্লিকের পর Degree Pass applicant login-এ ক্লিক করে রোল নম্বর ও পিন দিয়ে লগইন করে শিক্ষাবিষয়ক ও নিজের সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে।

*সদ্য তোলা পাসপোর্ট আকারের রঙিন ছবি স্ক্যান করে আপলোড করতে হবে।

* ‘এ’ এবং ‘ও’ লেভেল এবং বিদেশি সার্টিফিকেটধারী শিক্ষার্থীকে অনলাইনে আবেদন না করে [email protected] ই-মেইলে আবেদনপত্র পাঠাতে হবে।

আবেদন ফি

ভর্তির আবেদন ফি ২৫০ টাকা।

ভর্তি কার্যক্রমে যে যে তারিখ মনে রাখা দরকার

*অনলাইনে আবেদন ফরম পূরণ ও প্রিন্টকপি সংগ্রহ করতে হবে ২ থেকে ৩০ আগস্ট।
*আবেদন ফি দিতে হবে ৩ থেকে ৩১ আগস্ট।
*কলেজ প্রার্থীর আবেদন অনলাইনে নিশ্চয়ন: ৩ আগস্ট থেকে আগামী ৯ সেপ্টেম্বর।

ক্লাস শুরু কবে

*ক্লাস ২৫ সেপ্টেম্বর থেকে শুরু।
*আবেদনের যোগ্যতা, ফরম পূরণ, ফি জমাদানসহ অন্যান্য তথ্য বিস্তারিত জানতে এখানে ক্লিক করতে পারবেন।