অনিরাপদ ফাইল খোলার আগে সতর্ক করবে গুগল ড্রাইভ

গুগল ড্রাইভসূত্র : অ্যান্ড্রয়েড পুলিশ

ব্যক্তিগত বা অফিসের কাজে আমরা হরহামেশাই গুগল ড্রাইভে থাকা বিভিন্ন ফাইল অনলাইন থেকে নামিয়ে ব্যবহার করি। এ সময় অন্যদের পাঠানো ফাইলগুলোতে ভাইরাস বা ক্ষতিকর লিংক থাকলেও শনাক্ত করা যায় না। সমস্যা সমাধানে সন্দেহজনক ফাইল খোলার আগে হলুদ সতর্কবার্তা দেখাবে গুগল ড্রাইভ। ব্যবহারকারীদের যন্ত্রে ভাইরাস ছড়ানো ঠেকাতেই এ উদ্যোগ নিয়েছে গুগলের অনলাইনে ফাইল সংরক্ষণ ও বিনিময়ের সেবাটি।

উল্লেখ্য, চেনা ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে ভাইরাস বা মেলওয়্যারযুক্ত বিভিন্ন ফাইল পাঠিয়ে থাকে সাইবার অপরাধীরা। ফাইলগুলো খুললেই কম্পিউটার বা স্মার্টফোনের পাশাপাশি ব্যবহারকারীদের অনলাইনে থাকা ফাইলের নিয়ন্ত্রণ নিয়ে অর্থ দাবি করে তারা। দাবি করা অর্থ দিয়েই কেবল এ সমস্যা থেকে মুক্তি মেলে। বর্তমানে এ ধরনের সাইবার হামলা অনেক বেড়েছে। বিষয়টি মাথায় রেখেই গুগল ড্রাইভে থাকা সন্দেহজনক ফাইল খোলার সময় ব্যবহারকারীদের সতর্কবার্তা দেখাবে গুগল।

গত বছরের অক্টোবরে নিজেদের ক্লাউড নেক্সট সম্মেলনে এ সুবিধা চালুর পরিকল্পনার কথা জানিয়েছিল গুগল। এরই মধ্যে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য ফিচারটি উন্মুক্ত করা হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে সব ব্যবহারকারী এ সুযোগ পাবেন।

এত দিন নিজেদের অনলাইন ওয়ার্ড প্রসেসর সেবা ‘গুগল ডকস’ ব্যবহারকারীদের সন্দেহজনক ফাইল খোলার সময় সতর্কবার্তা দেখাত গুগল।

সূত্র: অ্যান্ড্রয়েড পুলিশ