default-image

এ বছর বিজ্ঞাপন থেকে আয় বাড়লেও সামনে কঠিন দিন দেখছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ। এ বছর করোনা মহামারির কারণে ফেসবুকের বিজ্ঞাপন থেকে আয় বেড়েছে। তবে ২০২১ সালের আয় নিয়ে এখন থেকেই দুশ্চিন্তা করতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের তৃতীয় প্রান্তিক, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর—এ তিন মাসে ফেসবুকের রাজস্ব ২২ শতাংশ বেড়ে ২ হাজার ১৪৭ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষকেরা ধারণা করেছিলেন, বছরের তৃতীয় প্রান্তিকে সর্বোচ্চ ১২ শতাংশ রাজস্ব হবে ফেসবুকের। কিন্তু ফেসবুক তাদের পূর্বাভাস ছাড়িয়ে আরও বেশি আয় করেছে। ফেসবুকের এ আয় বাড়ার কারণ মূলত মহামারির কারণে ফেসবুকের বিজ্ঞাপনের ওপর ব্যবসাগুলোর নির্ভরতা বেড়ে যাওয়া।

বিজ্ঞাপন

অবশ্য ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তাদের ভবিষ্যৎ এখন অনেকটাই অনিশ্চিতের পথে হাঁটছে। এর মধ্যে রয়েছে অ্যাপলের প্ল্যাটফর্মে প্রাইভেসি পরিবর্তন ও করোনা–পরবর্তী সময়ে অনলাইন কমার্সের বিস্তৃতি। এগুলো ফেসবুকের আয়ের জন্য হুমকি হয়ে উঠতে পারে।

ফেসবুক বলছে, অনলাইন কমার্সের বৃদ্ধি তাদের জন্য বিজ্ঞাপন বয়ে এনেছে। কিন্তু এ চল বদলে গেলে ২০২১ সালে তাদের আয়ের ওপর প্রভাব পড়বে।

ফেসবুকের তৃতীয় প্রান্তিকের মূল আয় এসেছে বিজ্ঞাপন থেকে। বছরের দ্বিতীয় প্রান্তিকে তাদের আয় ছিল ১ হাজার ৭৬৫ কোটি মার্কিন ডলার। সে তুলনায় পরের তিন মাসে ২২ শতাংশ আয় বেড়েছে।

গত জুলাই মাসে ফেসবুক থেকে অনেক বড় ব্র্যান্ড বিজ্ঞাপন বয়কট করেছিল। কিন্তু তাতে ফেসবুকে খুব বেশি প্রভাব পড়েনি। কারণ, ফেসবুকের মূল আয় আসে ছোট বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তাদের আয় নিয়ে উদ্বেগ থাকলেও ব্যবহারকারী বেড়েই চলেছে। গত প্রান্তিকে তাদের মোট ব্যবহারকারী দাঁড়িয়েছে ২৭৪ কোটিতে।

মন্তব্য পড়ুন 0