লগইন অ্যাক্টিভিটি চেকআপ

আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে অন্য কেউ গোপনে প্রবেশ করেছে কি না, তা জানা যাবে অ্যাক্টিভিটি চেকআপের মাধ্যমে। আপনার যন্ত্র ছাড়া অন্য কোনো যন্ত্র থেকে আপনার অ্যাকাউন্টে লগইন করা হয়েছিল কি না, তা–ও জানা যাবে। এ জন্য প্রথমে ইনস্টাগ্রাম অ্যাপে প্রবেশ করে, প্রোফাইল ট্যাবে প্রবেশ করে সাইডবার মেনু থেকে ‘সেটিংস’ অপশনে প্রবেশ করতে হবে। এবার Security অপশন থেকে ‘Login Activity’ নির্বাচন করে ‘Instagram Login Activity’ অপশনে ট্যাপ করলেই কোন কোন যন্ত্র থেকে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা হয়েছে, সেগুলোর তালিকা ও অবস্থান দেখা যাবে। তালিকায় অপরিচিত কোনো যন্ত্র থাকলে নামের পাশে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে ‘Log out’ অপশন নির্বাচন করতে হবে।

টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নিরাপদ রাখতে টু ফ্যাক্টর অথেনটিকেশন অপশনটি খুবই কার্যকর। এ জন্য প্রথমে ইনস্টাগ্রামের সেটিংসে প্রবেশ করতে হবে। তারপর ‘Security’ অপশনে ক্লিক করে Two-factor Authentication অপশনে নির্বাচন করে Get Started অপশনে ক্লিক করতে হবে।

প্রাইভেট অ্যাকাউন্ট

ইনস্টাগ্রামে বিনিময় করা পোস্ট সবাইকে দেখাতে না চাইলে প্রাইভেট মোড ফিচার ব্যবহার করতে হবে। এই মোড চালু থাকলে আপনার পোস্ট করা ছবি ও ভিডিও শুধু অনুসারীরা দেখতে পারবেন। অনুসারী ছাড়া অন্য কেউ দেখার সুযোগ পাবে না। ফলে অপরিচিত ব্যক্তিদের নজরদারি থেকে রক্ষা পাওয়া যাবে। এ জন্য প্রথমে ইনস্টাগ্রাম সেটিংসে প্রবেশ করে Privacy অপশন নির্বাচন করতে হবে। এরপর Private account এর পাশে থাকা টগল অপশন on করলেই ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট পাবলিক থেকে প্রাইভেট হয়ে যাবে।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন