ইলন মাস্কের নতুন বাড়ির ভেতরটা যেমন

বড় বাড়ি রেখে ছোট বাড়িতে উঠছেন ইলন মাস্করয়টার্স

ঠিক রকেটের ব্যবসা থেকে না হোক, গত বছরজুড়ে ইলন মাস্কের ভাগ্যের চাকা রকেটবেগেই এগিয়েছে। তাঁর গাড়ি তৈরির প্রতিষ্ঠান টেসলার শেয়ারের মূল্য ৫০০ শতাংশের বেশি বৃদ্ধি পাওয়ায় বেড়েছে তাঁর সম্পদও। শীর্ষ ধনীদের তালিকায় তিনি এখন বিশ্বে দ্বিতীয়। ব্লমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সের হিসাব অনুযায়ী, ইলন মাস্কের নিট সম্পদের পরিমাণ ১৮ হাজার ৬০০ কোটি ডলার।

যাহোক, ইলন মাস্কের সম্পদের চুলচেরা বিশ্লেষণ করা এই লেখার উদ্দেশ্য না। এমন অঢেল সম্পদের মালিক হয়েও তাঁর সাদাসিধে ধাঁচের নতুন বাড়ির অন্দরমহলটা বরং আমরা আজ দেখে নিতে পারি।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে ইলন মাস্কের নতুন বাড়িটি দৈর্ঘ্য ও প্রস্থে ২০ ফুট করে। ৪০০ বর্গফুটের স্টুডিও ধাঁচের বাড়িতে থাকবেন তিনি। নকশাতেও ‘অনন্য’ বলার সুযোগ নেই। কারণ, সেটি বক্সেবল নামের প্রতিষ্ঠানের তৈরি মড্যুলার বাড়ি। বড়জোর হাজার পঞ্চাশেক ডলার খরচ করে যে কেউ সেটি কিনতে পারেন। এরপর নিজের জায়গায় নিয়ে গিয়ে সাজিয়ে নিতে হবে।

ইলন মাস্কের জীবনযাপনের যে ধারা ইদানীং দেখা যাচ্ছে, তিনি সব সময় এমন ছিলেন না। দামি বাড়ি-গাড়ি নিয়েই থেকেছেন। তবে বাড়িগুলো একে একে বিক্রি করে দিয়েছেন বলে এর আগে খবরে দেখেছি আমরা। এখন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সেসকো বে এরিয়ায় তাঁর বিলাসবহুল একটি বাড়ি আছে ঠিকই, তবে সেটি বিশেষ অনুষ্ঠানের জন্য বরাদ্দ। সেখানে তিনি থাকেন না।

বক্সেবলের ভিডিওতে দেখানো বাড়িটিই ইলন মাস্কের বলে জানানো হয় সংবাদমাধ্যমে
বক্সেবল / ইউটিউব

গত মাসে ইলন মাস্ক নিজেই তাঁর নতুন বাড়ির কথা জানিয়েছেন। স্পেসএক্সের কাছ থেকে ভাড়া করা জায়গায় বসতি গড়ছেন তিনি। তবে বাড়ি ছোট হলেও সেটিকে চমৎকার হিসেবে উল্লেখ করেন টুইটারে।

ইলন মাস্কের নতুন বাড়ি দেখতে যেমন

আগেই বলেছি, নকশার বিবেচনায় বক্সেবলের বাড়িগুলো বেশ সাদাসিধে। ক্রেতা সেটিকে নিজের মতো সাজিয়ে নিতে পারেন।

গত নভেম্বরে বক্সেবল একটি ভিডিও পোস্ট করে। সে সময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, বাড়িটি বোকা চিকার (টেক্সাসের গ্রাম) একজন ‘হাই প্রোফাইল’ গ্রাহকের জন্য তৈরি এবং ব্যাপারটি অত্যন্ত গোপন। নাম প্রকাশ না করলেও বোকা চিকায় তেমন তারকাখ্যাতির মানুষ তেমন নেই। তা-ও আবার সদর দরজায় স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটের পোস্টার সাঁটা।

তা ছাড়া ইলন মাস্ক নিজেই বলেছেন, তাঁর নতুন বাড়িটি বোকা চিকায়। দুইয়ে দুইয়ে চার মেলানোর আগেই বোঝা যায়, সেটি ইলনেরই বাড়ি। যাহোক, নিচের ভিডিওতে দেখুন কেমন সেটি।