এল গুগল পিক্সেল ৫

এক ছবিতে গুগলের নতুন সব পণ্য। দুটি স্মার্টফোন, টিভি ইন্টারফেস, ক্রোমকাস্ট ও স্মার্ট স্পিকারের ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি
ছবি: গুগল

গুগলের এবারের আয়োজন ছিল অনেকটা বিজ্ঞাপনের মতো। আধা ঘণ্টার মধ্যে আগে থেকে ধারণ করা ভিডিওতে বাজারে নতুন পণ্য ছাড়ার ঘোষণা দিয়েছে গতকাল বুধবার। এর মধ্যে ছিল নতুন দুটি স্মার্টফোন, টিভি ইন্টারফেস, ক্রোমকাস্ট ও স্মার্ট স্পিকার।

গুগল পিক্সেল ৫ ও ৪এ

গুগলের নতুন স্মার্টফোন পিক্সেল ৫-এ যুক্ত হয়েছে রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি। মানে স্মার্টফোনটিকে তারহীন চার্জার হিসেবে ব্যবহার করে তা থেকে অন্যান্য ডিভাইস চার্জ করা যাবে। ডিসপ্লেটি ৬ ইঞ্চির। আর দাম ৬৯৯ ডলার। ১৫ অক্টোবর থেকে নয়টি দেশে পাওয়া যাবে পিক্সেল ৫।

পিক্সেল ৫-এর সঙ্গে ‘পিক্সেল ৪এ’র ফাইভ-জি সংস্করণ ছেড়েছে গুগল। আগের সংস্করণের চেয়ে বেশ উন্নত করা হয়েছে এটি। দাম ৪৯৯ ডলার। শুরুতে জাপান, এরপর যুক্তরাষ্ট্র এবং পর্যায়ক্রমে অন্যান্য দেশে পাওয়া যাবে পিক্সেল ৪এ। দুটি স্মার্টফোনেই ক্যামেরা উন্নত করা হয়েছে। পেছনে যুক্ত হয়েছে আলট্রাওয়াইড লেন্স।

গুগল পিক্সেল ৫-এর পেছনে যুক্ত হয়েছে আলট্রাওয়াইড লেন্স
ছবি: গুগল

গুগল টিভি এবং ক্রোমকাস্ট

গুগলের নতুন টিভি ইন্টারফেসে ভিডিও স্ট্রিমিং সেবা, লাইভ টিভি এবং অন্যান্য সেবা এক জায়গায় আনা হয়েছে। রিমোট কন্ট্রোলসমেত নতুন মডেলের ক্রোমকাস্টও আসছে। দাম ৪৯ ডলার।

ক্রোমকাস্ট
ছবি: গুগল

নেস্ট অডিও

গুগল হোম নামের স্মার্ট স্পিকার বাজারে এনেছিল গুগল। সেটারই উত্তরসূরি নেস্ট অডিও। গুগলের ভাষায়, শব্দ জোরালো ও পরিষ্কার করা হয়েছে এতে। দাম ৯৯ ডলার। ৫ অক্টোবর থেকে বাজারে ছাড়া শুরু করবে গুগল।