কিশোর–কিশোরীদের জন্য বিধিনিষেধ আসছে টিকটকে

টিকটকছবি: সংগৃহীত

ছোট আকারের ভিডিও তৈরি ও বিনিময়ের সুযোগ থাকায় অল্প সময়ের মধ্যেই বিশ্বজুড়ে কিশোর–কিশোরীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে টিকটক। তবে টিকটকে থাকা বিভিন্ন ভিডিওতে অশ্লীল কনটেন্ট থাকায় সেগুলো কিশোর–কিশোরীদের জন্য উপযোগী নয়। আর তাই এবার কিশোর–কিশোরীদের জন্য ভিডিও ফিল্টার করার পরিকল্পনা করেছে টিকটক।

নতুন এ উদ্যোগের আওতায় বয়স বুঝে ব্যবহারকারীদের ভিডিও দেখাবে টিকটক। এ জন্য ভিডিওতে থাকা বিভিন্ন কনটেন্ট পর্যালোচনার উদ্যোগ নিয়েছে অ্যাপটি। এরই মধ্যে কোন ধরনের ভিডিওকে অশ্লীল হিসেবে বিবেচনা করা হবে, তার মানদণ্ড তৈরির জন্য ছোট পরিসরে একদল ব্যবহারকারীর ওপর পরীক্ষা চালাচ্ছে টিকটক।

এ বিষয়ে টিকটকের গ্লোবাল ইস্যু পলিসি বিভাগের প্রধান ট্রেসি এলিজাবেথ জানান, যখন এ পদ্ধতি পুরোপুরি চালু হবে, তখন প্রাপ্ত বয়সীদের জন্য তৈরি কনটেন্টগুলো কিশোর–কিশোরীদের জন্য সহজলভ্য হবে না। তবে যেসব ভিডিওতে অশ্লীলতার পরিমাণ কম থাকবে সেগুলো ইচ্ছা হলে দেখার সুযোগ মিলবে।

অশ্লীল ভিডিও কোন মানদণ্ডের ওপর ভিত্তি করে নির্ধারণ হবে, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি টিকটক। ট্রেসি এলিজাবেথের মতে, এখনো বিষয়টি উদ্ভাবনের পর্যায়ে রয়েছে। সিনেমা, টেলিভিশন বা ভিডিও গেমে বয়সের যে মানদণ্ড অনুসরণ করা হয়, ঠিক একই মানদণ্ড টিকটকেও ব্যবহার করা হতে পারে।

সূত্র: এনডিটিভি