default-image

মার্কিন প্রতিষ্ঠান টেসলার তৈরি গাড়ি চীনা সেনানিবাসগুলোতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সেনাবাহিনী। বিশেষ করে গাড়িতে যুক্ত ক্যামেরাগুলো শঙ্কার মূল কারণ। বার্তা সংস্থা রয়টার্সের এমন প্রতিবেদনের পর আজ শনিবার মুখ খুললেন টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক। চীনা এক ফোরামে ভার্চ্যুয়াল আলোচনায় মাস্ক বলেছেন, ‘যেকোনো তথ্য গোপন রাখলে আমাদেরই বরং লাভ। গাড়ির মাধ্যমে টেসলা যদি চীন কিংবা অন্য কোথাও গুপ্তচরবৃত্তিতে অংশ নিত, তবে আমাদের কার্যক্রম বন্ধ করে দেওয়া হতো।’

ওই নিষেধাজ্ঞার খবর এমন সময়ে এসেছে, যখন চীন ও যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিকেরা যুক্তরাষ্ট্রের আলাস্কায় বৈঠকে অংশ নিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব গ্রহণের পর এমন বৈঠক এটাই প্রথম।

চায়না ডেভেলপমেন্ট ফোরামে দেওয়া বক্তৃতায় মাস্ক বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির মধ্যে বৃহত্তর পারস্পরিক বিশ্বাসের আহ্বান জানিয়েছেন। তাঁর সঙ্গে প্যানেল আলোচনায় অংশ নেন চীনের সাউদার্ন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির কোয়ান্টাম পদার্থবিদ শে কিকুন।

গাড়ির সবচেয়ে বড় বাজার চীনে গত বছর ১ লাখ ৪৭ হাজার ৪৪৫টি গাড়ি বিক্রি করেছে টেসলা, যা প্রতিষ্ঠানটির মোট বিক্রির প্রায় ৩০ শতাংশ। তবে টেসলা এ বছর চীনের স্থানীয় প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ছে।

default-image

এর আগে বেশ কবার চীন ভ্রমণে গিয়েছেন মাস্ক। ২০১৯ সালে আলিবাবার সহপ্রতিষ্ঠাতা জ্যাক মার সঙ্গে মঙ্গল ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আলোচনায় অংশ নেন তিনি। আবার চীনের তৈরি মডেল থ্রি সেডান গাড়ি বাজারজাতকরণের জন্য আয়োজিত এক অনুষ্ঠানে তিনি নেচেছিলেন পর্যন্ত।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন