জনপ্রিয় হচ্ছে ই-স্পোর্টস

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে এখন নিয়মিত বসে ই–স্পোর্টস প্রতিযোগিতা l দ্য নিউইয়র্ক টাইমস
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে এখন নিয়মিত বসে ই–স্পোর্টস প্রতিযোগিতা l দ্য নিউইয়র্ক টাইমস

আগে যেমন আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল কিংবা ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করা হতো, এবার যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয় আয়োজন করছে ই-স্পোর্টস প্রতিযোগিতার। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণগুলোতে অনলাইনভিত্তিক ই-স্পোর্টসের জনপ্রিয়তাকে স্বীকৃতি দেওয়া এই আয়োজনের লক্ষ্য। এই ১০টি বিশ্ববিদ্যালয় ‘লিগ অব লিজেন্ডস’ গেমের জন্য দল গঠন করছে। এই দলগুলো অনেকটা সম্মেলনের মতো করে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

প্রতিযোগিতাটি ইন্টারনেটে সরাসরি সম্প্রচার তো হবেই, এ ছাড়া বড় ১০টি টিভি নেটওয়ার্কে প্রতি সপ্তাহে সম্প্রচার করা হবে, যা বিভিন্ন দেশের ছয় কোটির বেশি পরিবার একসঙ্গে উপভোগ করবে বলে ধারণা করা হচ্ছে। গত বৃহস্পতিবার সকালে এই ঘোষণা দেওয়া হয়।

প্রতিযোগিতার এক মুখপাত্র জানান, ৩০ জানুয়ারি এই প্রতিযোগিতার প্রথম পর্বটি সম্প্রচারিত হবে, যেখানে নতুন দুই সদস্য রাটগার্স ও মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় মুখোমুখি হবে।

আয়োজক রায়োট গেমসের প্রতিযোগিতামূলক কলেজিয়েট প্রোগ্রামের প্রধান মাইকেল শেরমান বলেন, ‘ই-স্পোর্টসের দৃষ্টিকোণ থেকে এ ধরনের ঘটনা এই প্রথমবারের মতো ঘটতে যাচ্ছে।’

বিভিন্ন বিশ্ববিদ্যালয় ই-স্পোর্টসের দিকে এগিয়ে আসছে। যেমন ইউনিভার্সিটি ক্যালিফোর্নিয়ার আরভিন ক্যাম্পাস তাদের ছাত্র ইউনিয়নে একটি ডেডিকেটেড ই-স্পোর্টস প্রাঙ্গণ তৈরি করতে যাচ্ছে। শিকাগোর ইলিনয়ের রবার্ট মরিস বিশ্ববিদ্যালয় ই-স্পোর্টস খেলোয়াড়দের জন্য ক্রীড়াবিষয়ক বৃত্তির প্রস্তাব করেছে। সুতরাং, ভবিষ্যতে যে ই-স্পোর্টসের পরিধি আরও বাড়বে, এ কথা বলাই যায়।

মোখলেছুর রহমান, সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস