বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

ইন্টারনেট ব্যবহারকারী

গত জানুয়ারিতে আফগানিস্তানে ৮৬ লাখ ৪০ হাজার ইন্টারনেট ব্যবহারকারী ছিলেন, যা দেশটির মোট জনসংখ্যার ২২ শতাংশ। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে দেশটিতে ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে ৯ লাখ ৯৬ হাজার।

ওকলার প্রতিবেদন অনুযায়ী, জুলাইয়ে আফগানিস্তানে মুঠোফোন ইন্টারনেট সংযোগের গড় গতি ছিল সেকেন্ডে ৬ দশমিক ৭১ মেগাবাইট (এমবিপিএস)। ঠিক এক বছর আগের তুলনায় সেটি ১৮ দশমিক ৫৫ শতাংশ বেশি। অন্যদিকে জুলাইয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের গতি ছিল ১০ দশমিক ২৮ এমবিপিএস।

আফগানিস্তানে মুঠোফোন থেকে ৬৯ দশমিক ৮ শতাংশ, ল্যাপটপ ও ডেস্কটপ কম্পিউটার থেকে ২৭ দশমিক ৭ শতাংশ, ট্যাব থেকে ২ দশমিক ৫ শতাংশ এবং অন্যান্য ডিভাইস থেকে ওয়েব ব্রাউজ করেন দশমিক শূন্য ৩ শতাংশ ব্যবহারকারী।

default-image

সামাজিক মাধ্যম ব্যবহারকারী

চলতি বছরের জানুয়ারিতে আফগানিস্তানে সামাজিক মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪৪ লাখ, যা মোট জনসংখ্যার ১১ দশমিক ২ শতাংশ। এক বছর আগের তুলনায় দেশটিতে সামাজিক মাধ্যম ব্যবহারকারীর পরিমাণ বেড়েছে ৮ লাখ।

আফগানিস্তানে মুঠোফোন সংযোগ

আফগানিস্তানে গত জানুয়ারিতে ২ কোটি ৭০ লাখ ৪০ হাজার মুঠোফোন সংযোগ সচল ছিল। পরিমাণটা মোট জনসংখ্যার ৬৮ দশমিক ৭ শতাংশ। এক বছরের ব্যবধানে দেশটিতে মুঠোফোন সংযোগের পরিমাণ বেড়েছে ৩৮ হাজার। তবে এখানে মনে রাখা দরকার, এক ব্যক্তি একাধিক মুঠোফোন সংযোগ ব্যবহার করতে পারেন।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন