default-image

আন্তর্জাতিক জোট গঠন করেছেন গুগল কর্মীরা। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের নামানুসারে জোটটির নাম দেওয়া হয়েছে আলফা গ্লোবাল। অ্যালফাবেটের অঙ্গপ্রতিষ্ঠানগুলোতে কর্মরত ১০টি দেশের ১৩টি নানা ধরনের জোট নিয়ে গঠিত হয়েছে নতুন এই বৈশ্বিক জোট।

গুগল ও অ্যালফাবেটের প্রায় ৪০০ মার্কিন কর্মী এ মাসের শুরুর দিকে ‘অ্যালফাবেট ওয়ার্কার্স ইউনিয়ন’ নামের একটি জোট গঠন করেন। যার উদ্দেশ্যই হচ্ছে অ্যালফাবেটের মূল নীতিবাক্য ‘ডোন্ট বি ইভিল’ টিকিয়ে রাখার জন্য চাপ বজায় রাখা। নতুন আন্তর্জাতিক ঐক্য জোটটিও একই নীতির ওপর দাঁড় করানো হয়েছে।

আলফা গ্লোবাল গঠনে সাহায্য করেছে ইউএনআই গ্লোবাল। ইউএনআই গ্লোবাল হচ্ছে এমন একটি সংঘ, যা প্রযুক্তিসহ নানা প্রতিষ্ঠানের প্রায় দুই কোটি কর্মী নিয়ে কাজ করে। নতুন জোট সম্পর্কে ইউএনআই গ্লোবাল উল্লেখ করেছে, অ্যালফাবেটের যেকোনো পদক্ষেপে এই জোট কর্মীদের মৌলিক অধিকার নিয়ে কথা বলবে।

বিজ্ঞাপন

গুগলের সফটওয়্যার প্রকৌশলী পারুল কল বলেন, ‘বর্তমান বিশ্বে বৈষম্য আমাদের সমাজকে ভেঙে ফেলছে এবং করপোরেশনগুলো অতিমাত্রায় প্রভাব ফেলছে, এমন সময় নতুন জোটের শক্তির চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছু হতে পারে না।’ তিনি আরও বলেন, অ্যালফাবেটের মতো প্রতিষ্ঠানগুলো ব্যাপক ইতিবাচক প্রভাব বিস্তার করতে পারবে, যদি তারা তাদের কর্মীদের কথা শুনতে এবং মধ্যস্থতা করতে আগ্রহী হয়।

গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘কর্মীদের জন্য সহায়ক ও ফলপ্রসূ কর্মক্ষেত্র তৈরি করতে গুগল সব সময়ই চেষ্টা করে। তা ছাড়া আমরা আমাদের কর্মীদের সঙ্গে সরাসরি যোগাযোগ অব্যাহত রাখব।’

সূত্র: সিনেট

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন