নতুন আইপ্যাড আনল অ্যাপল

বিজ্ঞাপন
default-image

গত বুধবার নতুন আইপ্যাড প্রো এবং কি-বোর্ড বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। পাওয়া যাবে ১১ ও ১২ দশমিক ৯ ইঞ্চির দুটি সংস্করণে। ছোটটির দাম শুরু হয়েছে ৭৯৯ ডলার থেকে, আর ৯৪৯ ডলার থেকে মিলবে ১২ দশমিক ৯ ইঞ্চির সংস্করণটি। এরই মধ্যে অনলাইনে ফরমাশ নেওয়া শুরু করলেও পণ্যগুলো ২৫ মার্চ থেকে পাঠানো শুরু করবে অ্যাপল।

নতুন আইপ্যাডগুলো দেখতে গত বছরের আইপ্যাডের মতোই। তবে প্রসেসর ও ক্যামেরা নতুন ধাঁচের। ক্যামেরার বিশেষত্ব হলো এর সঙ্গে লাইডার স্ক্যানার রাখা হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো এর নতুন কি-বোর্ড।

অ্যাপল কি-বোর্ডটির নাম দিয়েছে ‘ম্যাজিক কি-বোর্ড’। কি-বোর্ডটিকে ভাঁজ করা ছাড়াও আইপ্যাডকে সুবিধাজনক জায়গায় রেখে কাজ করতে সাহায্য করে এটি। কি-বোর্ডে ট্র্যাকপ্যাডও রাখা হয়েছে। একই কি-বোর্ড নতুন ম্যাকবুকেও ব্যবহার করা হয়েছে। কি-বোর্ডটি অবশ্য আগামী মে মাসের আগে ঘরে তোলা যাবে না। ১১ ইঞ্চির আইপ্যাডের জন্য ২৯৯ ডলার এবং ১২ দশমিক ৯ ইঞ্চি মডেলটির কি-বোর্ডের দাম পড়বে ৩৪৯ ডলার।

অন্যদিকে নতুন আইপ্যাড দুটিতে আইফোন ১১ প্রোর মতো দেখতে তিনটি ক্যামেরা থাকলেও এর বিন্যাস ভিন্ন। একটি ওয়াইড অ্যাঙ্গেল, একটি আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরার সঙ্গে একটি লাইডার সেন্সর রয়েছে। আইপ্যাড দুটি রুপালি এবং ধূসর রঙে পাওয়া যাচ্ছে। সঙ্গে বেছে নেওয়া যাবে ১২৮, ২৫৬, ৫১২ গিগাবাইট অথবা ১ টেরাবাইট মেমোরি। সূত্র: দ্য ভার্জ

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন