default-image

অ্যাপলের নতুন আইফোন নিয়ে দীর্ঘদিন ধরেই গুঞ্জন চলছে। অবশেষে গুঞ্জনের সমাপ্তি টানছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি। বাজারে নতুন আইফোন আনার ঘোষণা দিতে যাচ্ছে তারা। এ বছরে অ্যাপলের সবচেয়ে বড় অনুষ্ঠানের জন্য অতিথিদের আমন্ত্রণ জানানো শুরু করেছে।

বিশেষ ওই অনুষ্ঠান ১৩ অক্টোবর অনলাইনে আয়োজন করবে অ্যাপল। ওই অনুষ্ঠানে ঘোষণা আসতে পারে আইফোন ১২ সিরিজের। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। অ্যাপলের পাঠানো আমন্ত্রণপত্রে লেখা হয়েছে, ‘হাই, স্পিড। অ্যাপল পার্কে বিশেষ অনুষ্ঠানে আমাদের সঙ্গে যোগ দিন।’ সকাল ১০টায় অ্যাপলের অনুষ্ঠান শুরু হবে।

বিজ্ঞাপন

ধারণা করা হচ্ছে, ১৩ অক্টোবরের অনুষ্ঠানে আইফোন ১২ সিরিজের আনুষ্ঠানিক ঘোষণা দেবে অ্যাপল। ওই দিনের অনুষ্ঠান ঘিরে নানা গুঞ্জন চলছে। নতুন আইফোন ঘিরে অ্যাপলপ্রেমীদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে।

অ্যাপল সাধারণত সেপ্টেম্বর মাসে নতুন আইফোনের ঘোষণা দেয়। তবে এবারের করোনা মহামারির কারণে কুপারটিনোভিত্তিক প্রতিষ্ঠানটি আইফোন উন্মোচনের অনুষ্ঠান এক মাস পিছিয়ে দিয়েছে।
গত সেপ্টেম্বরে অ্যাপল যে অনুষ্ঠান আয়োজন করেছিল তাতে নতুন দুটি অ্যাপল ওয়াচ মডেলের ঘোষণা দেয়। সিরিজ ৬ ও ওয়াচ এসই মডেলের স্মার্টওয়াচের পাশাপাশি ওই অনুষ্ঠানে নতুন আইপ্যাড মডেলের ঘোষণাও আসে।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, সারা বছর আইফোনের অনুষ্ঠান ঘিরে অ্যাপলপ্রেমীদের অপেক্ষা থাকে। এটাই অ্যাপলের সবচেয়ে বড় অনুষ্ঠানে পরিণত হয়েছে।

ধারণা করা হচ্ছে, অ্যাপল এবার চারটি মডেলের আইফোন আনবে। একটি হবে ৫.৪ ইঞ্চি মাপের, একটি ৬.১ ইঞ্চি মাপের আইফোন ১২ ম্যাক্স, আইফোন ১২ প্রো, ও ৬.৭ ইঞ্চি মাপের আইফোন ১২ প্রো ম্যাক্স। এবারের আইফোনের মডেলগুলোতে মূল পার্থক্য থাকবে ক্যামেরায়।

গত দুই বছরে অ্যাপল তাদের আইফোনগুলোতে মূলত ডিসপ্লেতে পার্থক্য রাখত। সাশ্রয়ী মডেলের আইফোনগুলোতে এলসিডি ডিসপ্লে ছিল। কিন্তু এবার সব আইফোনের মডেলে ওএলইডি ডিসপ্লে থাকতে পারে।

আইফোন ১২ ও আইফোন ১২ ম্যাক্সে ডুয়েল ক্যামেরা সেটআপ ও অন্য দুটি মডেলে তিন ক্যামেরা সেটআপ থাকবে। এর আগে আইপ্যাড প্রোতে আসা লিডার স্ক্যানার সুবিধাটিও এবার আইফোন ১২ মডেলে আসতে পারে।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন