বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রুশ সরকারের কাছে অবৈধ বলে বিবেচিত কনটেন্ট না মোছার দায়ে প্রায়ই ইন্টারনেট প্ল্যাটফর্মগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার খবর মেলে। সেটা পর্নোগ্রাফি থেকে শুরু করে মাদক গ্রহণ কিংবা আত্মহত্যায় প্ররোচিত করার মতো পোস্ট হতে পারে।

একই অভিযোগ এবং রুশ ব্যবহারকারীদের তথ্য দেশের অভ্যন্তরে সংরক্ষণে ব্যর্থতার দায়ে গুগলকেও জরিমানা করেছে রাশিয়ার বিচারিক কর্তৃপক্ষ।

রাশিয়ায় ১৭ থেকে ১৯ সেপ্টেম্বরে অনুষ্ঠেয় সংসদ নির্বাচনে কারারুদ্ধ বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির সমর্থকসহ ক্রেমলিনের সমালোচকদের প্রায় সবাইকেই ভোটে দাঁড়ানো থেকে বিরত রাখা হয়েছে।

মার্কিন টেক জায়ান্টগুলোর নির্বাচনে ‘হস্তক্ষেপ’কে কেন্দ্র করে মস্কোর মার্কিন রাষ্ট্রদূতকে তলব করা হয়েছিল বলে গত সপ্তাহে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে নাভালনির সঙ্গে সম্পৃক্ত কয়েক ডজন ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে রাশিয়ার মিডিয়া কর্তৃপক্ষ রসকমনাদজোর। এই ওয়েবসাইটগুলোর একটিতে ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির রাজনীতিবিদদের ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার নির্দেশনা ছিল।

গুগলের প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে নাভালনির ‘স্মার্ট ভোটিং’ ক্যাম্পেইনের অ্যাপ সরিয়ে ফেলতে প্রতিষ্ঠান দুটিকে অনুরোধ করেছে রসকমনাদজোর।

‘স্মার্ট ভোটিং’ কৌশলে ২০১৯ সালের স্থানীয় নির্বাচনে ক্রমে জনপ্রিয়তা হারাতে বসা ইউনাইটেড রাশিয়া পার্টি বেশ কয়েকটি আসন হারিয়েছিল।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন