default-image

কেমন নেতৃত্ব আপনার পছন্দ? জিজ্ঞেস করা হয়েছিল মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলাকে। উত্তরে তিনি বলেছেন, ‘আমার দল সেরা, বাকি সব বাজে—এমন বলাটা নেতৃত্ব নয়। উন্মুক্ত এই বিশ্বে প্রতিষ্ঠানের ভেতর ও বাইরের মানুষদের এক হয়ে কাজ করতে হবে।’

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর ইকোনমিক পলিসি রিসার্চের উদ্যোগে অনুষ্ঠিত ইকোনমিক সামিটে অংশ নিয়ে আজ বৃহস্পতিবার এ কথা বলেন সত্য নাদেলা।

নাদেলা মাইক্রোসফটে যোগ দেন ১৯৯২ সালে। বিল গেটস তখন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা। তবে বিলের পদাঙ্ক অনুসরণ করেননি নাদেলা। তিনি সব সময় প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে এক হয়ে কাজ করার পক্ষপাতী, প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে নিয়ে এগোতে চান।

মুক্ত সোর্স কোডের সফটওয়্যারগুলোকে আগে সব সময় প্রতিদ্বন্দ্বী হিসেবে মনে করত মাইক্রোসফট। তবে ২০১৮ সালে ৭৫০ কোটি ডলারে মুক্ত সোর্স কোড সংরক্ষণের সেবা গিটহাব কিনে নেয় নাদেলার মাইক্রোসফট। উইন্ডোজেও লিনাক্স অপারেটিং সিস্টেম যুক্ত করার সুযোগ দেন তিনি।

বিজ্ঞাপন

সত্য নাদেলার নেতৃত্ব প্রতিদ্বন্দ্বীদের চেয়ে আলাদা হলেও নিজের মতাদর্শ সম্পর্কে কদাচিৎ মুখ খোলেন তিনি। তবে ইকোনমিক সামিটে নেতৃত্ব সম্পর্কে নিজের মতামত তুলে ধরেছেন তিনি। সেখানে নাদেলা নেতার মধ্যে দেখতে চান এমন তিন গুণের কথা বলেছেন।

  • অনিশ্চিত ও অস্পষ্ট পরিস্থিতিতেও স্পষ্টতা আনতে পারার সহজাত গুণ থাকে নেতার। নেতা কখনো বিশৃঙ্খল পরিস্থিতে আরও বিশৃঙ্খলা তৈরি করেন না।

  • নেতা সবার মধ্যে শক্তি সঞ্চারণ করেন। কোনো নেতার সঙ্গে দেখা হলেই আপনি বুঝতে পারবেন, কারণ দেখা করে বের হওয়ার সময় আপনি বলবেন, ‘বাহ্‌, আমি তাঁর সঙ্গে যোগ দিতে চাই, আমি ওই দলের অংশ হতে চাই।’

  • নেতা কখনো বলেন না, ‘কাজ করার জন্য সেরা পরিকল্পনা উপস্থাপন করো।’ আমি বলতে পারি না, ‘আগে করোনাকাল পেরোতে দাও, তারপর দেখাব আমার নেতৃত্ব কী জিনিস।’

কেউই নিখুঁত হবে না বলে মনে করেন নাদেলা। তবে তিনি নিজেকে প্রতিদিন প্রশ্ন করেন, তিনি কি গতকালের চেয়ে আজ ভালো আছেন?

সূত্র: সিএনবিসি

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন