প্রতিবন্ধীদের জন্য চাকরি মেলা

প্রতীকী ছবি

আগামী রোববার (২০ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের এনজিওবিষয়ক ব্যুরোতে প্রতিবন্ধীদের জন্য চাকরি মেলার আয়োজন করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। দিনব্যাপী এ চাকরি মেলায় তথ্যপ্রযুক্তিভিত্তিক ৪০টি প্রতিষ্ঠানের পাশাপাশি বেশ কয়েকটি এনজিও বিভিন্ন পদে লোকবল নেবে।

তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ পাওয়া যেকোনো প্রতিবন্ধী চাকরি মেলায় এসে জীবনবৃত্তান্ত জমা দিতে পারবেন। প্রার্থীদের কম্পিউটার ব্যবহারের প্রশিক্ষণ ও দক্ষতা বিবেচনা করে মেলায় সরাসরি সাক্ষাৎকার নেবে বিভিন্ন প্রতিষ্ঠান।

এ বিষয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘তথ্যপ্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ প্রকল্পের উপপরিচালক মোহাম্মদ গোলাম রব্বানী বলেন, ‘প্রতিবন্ধীদের কম্পিউটার প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ করে দিতেই এ উদ্যোগ। ২০১১ সাল থেকেই তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের নেতৃত্বে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রতিবন্ধী ব্যক্তিদের কম্পিউটার প্রশিক্ষণ ছাড়াও কর্মসংস্থানের সুযোগ দিয়ে আসছে। কম্পিউটার প্রশিক্ষণ পাওয়া প্রতিবন্ধীরা এ মেলায় অংশ নিতে পারবেন। আগ্রহীরা চাইলে একাধিক প্রতিষ্ঠানে জীবনবৃত্তান্ত জমা দিতে পারবেন।’

সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি) ও এনজিওবিষয়ক ব্যুরোর সহযোগিতায় আয়োজিত এ মেলার উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ।

বিশেষ অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, এনজিওবিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম তারিকুল ইসলাম এবং সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম।