প্রবাসীদের জন্য আমি প্রবাসী অ্যাপ ও ওয়েব পোর্টাল

ছবি: বিজ্ঞপ্তি

আমি প্রবাসী অ্যাপ এবং ওয়েব পোর্টালের উদ্বোধন হয়েছে। বিদেশে চাকরির জন্য আগ্রহী বাংলাদেশী নাগরিকদের পরিপূর্ণ সেবা প্রদান করবে ওয়েব পোর্টাল ও অ্যাপটি। বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত তথ্য সহায়তা প্রদানের মাধ্যমে অভিবাসীর উপকৃত হবেন। গতকাল শনিবার এক জুম বৈঠকে এ অগ্রণী উদ্যোগটির উদ্ভোধন করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কাইকাউস। বক্তারা এ উদ্যোগের প্রশংসা করেন।

তারা আশাবাদী আমি প্রবাসী-এর মতো যুগপোযোগী অ্যাপ আধুনিক করবে আমাদের চলমান সিস্টেমকে যা ডিজিটাল বাংলাদেশ গড়ার কার্যকর প্রণালী হিসেবে কাজ করবে। এটি ব্যবহার করা যেমন সহজ, তেমনি এটি দূর করতে পারবে বহু প্রতিকূলতাকে যা একজন কর্মসংস্থানের উদ্দ্যেশে বিদেশে গমনেচ্ছুকদের প্রায়শই মুখোমুখি হতে হয়। অভিবাসন খরচ কমানো, পুরো অভিবাসন প্রক্রিয়ায় স্বচ্ছতা, দলিলপত্র যাচাই সত্যায়িত, চাকরির নোটিশ—আমি প্রবাসী অ্যাপ পুরো প্রক্রিয়াকে এক পয়েন্টে নিয়ে আসবে।

জনশক্তি, কর্মসংস্থান এবং প্রশিক্ষণ (বিএমইটি) ব্যুরোর যুগ্মসচিব ও অতিরিক্ত মহাপরিচালক নাফরিজা শায়মা দারার সঞ্চালনায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ডা. আহমেদ মুনিরুস সালেহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আমি প্রবাসী অ্যাপ–এর বিশদ তথ্য ও ব্যবহার বিষয়ে বিস্তারিত জানান প্রকল্পটির নেতৃত্বদানকারী বাংলা ট্র্যাক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তারেক একরামুল হক এবং বাংলা ট্র্যাক গ্রুপের পরিচালক নামির আহমেদ নুরী। বিএমইটির অতিরিক্ত সচিব ও মহাপরিচালক মো. শামসুল আলম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

আমি প্রবাসী অ্যাপটি বিদেশে গমনেচ্ছু কর্মীদের আবেদনপত্র ও ফরম পূরণ সঠিক প্রক্রিয়ায় সম্পন্ন করা, প্রকৃত চাকরি অনুসন্ধান, সঠিক এজেন্সিগুলোর সাথে সংযোগ স্থাপন এবং বিমানবন্দরে সকল সহায়তা মূলক কার্যাবলী, গন্তব্যতে নিশ্চিন্তে পৌঁছানো-বিদেশে কাজ করার প্রক্রিয়াকে সহজ, স্পষ্ট এবং সহজ করার জন্য একটি প্রকৃত ও পরিপূর্ণ অ্যাপ হিসেবে তৈরি করা হয়েছে। অ্যাপটি প্লে স্টোরে ডাউনলোডের জন্য পাওয়া যাবে। বিজ্ঞপ্তি