বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ব্যবহারকারী ওয়েব ব্রাউজারে ফেসবুক ডটকম লিখলে ফেসবুকের ওয়েবসাইট দেখায়। তবে ওয়েব সার্ভার বোঝে নম্বরভিত্তিক ওয়েব ঠিকানা। ডিএনএসের কাজ হলো ফেসবুক ডটকমকে নম্বরভিত্তিক ঠিকানায় রূপান্তর করে সার্ভার থেকে ওয়েবসাইটটি ব্যবহারকারীর ব্রাউজারে দেখানো।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা বিশেষজ্ঞরাও সমস্যাটি কারিগরি বলে মনে করছেন। হ্যাকিংয়ের আশঙ্কা দেখছেন না কেউ। হয়তো কোনো কর্মী ভুল বা ইচ্ছা করে সার্ভার কনফিগারেশন ঠিক করার বদলে ত্রুটিযুক্ত করে রেখেছেন।

এদিকে ফেসবুক বন্ধ থাকায় ফ্রি বা মুক্ত সোর্স কোডভিত্তিক সেবা ব্যবহারের পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এজেন্সির সাবেক কর্মী এডওয়ার্ড স্নোডেন। টুইটারে তিনি লিখেছেন, ‘ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ বন্ধ থাকায় আপনার এবং আপনার বন্ধুর উচিত সিগন্যালের মতো আরও গোপনীয়, অলাভজনক বিকল্প খুঁজে বের করা।’

সবাই অবশ্য বিষয়টি নিয়ে স্নোডেনের মতো গুরুগম্ভীর আলোচনায় যাননি। বেশির ভাগই ফেসবুক, ইনস্টাগ্রাম কিংবা হোয়াটসঅ্যাপ নিয়ে মজা করছেন, তা-ও আবার প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের প্ল্যাটফর্ম টুইটারে এসে। চলুন টুইটার ব্যবহারকারীদের তেমন কিছু পোস্ট দেখে নেওয়া যাক।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন