default-image

অনলাইন শিক্ষার প্ল্যাটফর্ম খান একাডেমির বাংলা সংস্করণ উদ্বোধন করেছে গ্রামীণফোন ও আগামী। খান একাডেমির বাংলা সংস্করণের মাধ্যমে দেশজুড়ে শিক্ষার্থী ও শিক্ষাবিদেরা খান একাডেমির বিষয়বস্তু ও উপকরণ বাংলায় পড়তে পারবেন। গতকাল মঙ্গলবার রাজধানীর এক হোটেলে সংবাদ সম্মেলনে খান একাডেমির বাংলা সংস্করণ উদ্বোধন করে প্রতিষ্ঠান দুটি। 

‘সবার জন্য যেকোনো স্থানে বিনা মূল্যে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করা’—এ লক্ষ্যে ২০০৬ সালে বাংলাদেশি বংশোদ্ভূত উদ্যোক্তা ও শিক্ষাবিদ সালমান খান যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান খান একাডেমি (www.khanacademy.org) প্রতিষ্ঠা করেন। খান একাডেমি সব বয়সের সব শিক্ষার্থীর জন্য অনলাইনে বিনা মূল্যে বিষয়ভিত্তিক শিক্ষার উপকরণ ও উত্সভিত্তিক সহায়তা দিয়ে আসছে।
গ্রামীণফোনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, অলাভজনক সংস্থা আগামী, গ্রামীণফোন ও খান একাডেমির যৌথ সহযোগিতার ভিত্তিতে খান একাডেমির বাংলায় রূপান্তর সম্ভব হয়েছে। আট মাস ধরে ৬০০-এর বেশি ভিডিও বাংলা ভাষায় রূপান্তর করা হয়েছে। এখনো কাজ চলছে।
খান একাডেমি বাংলা সংস্করণের উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠি বলেন, ‘উদ্যোগের অংশ হতে পেরে গ্রামীণফোন গর্বিত। বাংলা ভাষাভাষী শিক্ষার্থী ও শিক্ষাবিদেরা যেকোনো জায়গায় যেকোনো সময় তাঁদের হাতের নাগালে উচ্চ মানসম্পন্ন শিক্ষার উপকরণ খুঁজে পাবেন।’
আগামী এডুকেশন ফাউন্ডেশনের সভাপতি মসিহুজ্জামান বলেন, ‘আগামীর বাংলাদেশের সব শিশুর মানসম্পন্ন শিক্ষাগ্রহণের সমান সুযোগ নিশ্চিত করার রূপকল্প বাস্তবায়নে খান একাডেমি বাংলা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’
বাংলায় খান একাডেমির লিঙ্ক bn.khanacademy.org

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন