বাইক না স্কুটার কোনটা কিনবেন

মোটরবাইক ও স্কুটারছবি : এস এম আলাউদ্দিন আল আজাদ

পথের যানজটের ঝক্কি এড়াতে অনেকেই মোটরবাইক কেনার পরিকল্পনা করছেন। কেউবা আবার শখের বসেও কিনতে চান মোটরবাইক। কিন্তু ভালো ধারণা না থাকায় বুঝতে পারছেন না কোন ধরনের মোটরবাইক কিনলে ভালো হবে। কেউ আবার সিদ্ধান্তই নিতে পারছেন না, স্কুটার কিনবেন না মোটরবাইক। আর তাই সিদ্ধান্ত নেওয়ার আগে জেনে নিন নতুন মোটরবাইক কেনার আগে কোন কোন বিষয়ে নজর রাখতে হবে।

স্কুটার না মোটরবাইক

সবার আগে সিদ্ধান্ত নিন, আপনি কোন ধরনের মোটরবাইকে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। স্কুটার আরামদায়ক, ফলে রাস্তায় বেশ আরামে পথ চলা যায়। স্বয়ংক্রিয় ট্রান্সমিশন সুবিধার পাশাপাশি স্কুটারে বসার জায়গা থাকে অনেক বেশি। পণ্যও বহনও করা যায় বেশি। দামও তুলনামূলক কম, ফলে অনেকেই কাছেই স্কুটারের চাহিদা রয়েছে বেশ।

তবে মোটরবাইকের ইঞ্জিন বেশির ভাগ ক্ষেত্রেই স্কুটারের ইঞ্জিন থেকে অনেক বেশি শক্তিশালী হয়। ফলে পাহাড় ও লম্বা দূরত্বের পথ পাড়ি দিতে স্কুটারের তুলনায় মোটরবাইকে বেশি আরাম পাওয়া যায়। এ জন্য বর্তমানে তরুণ প্রজন্মের কাছে মোটরবাইকই বেশি জনপ্রিয়।

খরচ কেমন

আয় অনুযায়ী মোটরবাইক বা স্কুটার কেনার পরিকল্পনা করা উচিত। অনেকেই আবার ব্যাংক থেকে ঋণ নিয়ে মোটরবাইক কেনেন। এ জন্য প্রতি মাসের কিস্তির টাকার পরিমাণ, কত টাকার তেল খরচ হবে, সে সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। পাশাপাশি রক্ষণাবেক্ষণের খরচও বিবেচনা করতে হবে।

নতুন না পুরোনো

আপনার বাজেট ও প্রয়োজন বুঝে নতুন বা পুরোনো মোটরবাইক কেনা উচিত। তবে ভালোভাবে চালাতে না পারলে আপনার জন্য পুরোনো স্কুটার বা মোটরবাইক কেনাই ভালো। একবার চালানো শিখে গেলে ১ থেকে ২ বছর পরে বিক্রি করে নতুন স্কুটার বা মোটরবাইক কিনতে পারেন।

মডেল ও মাইলেজ

কোন প্রতিষ্ঠানের কোন মডেলের মোটরবাইক কিনবেন, তা পরিচিতদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেওয়া উচিত। তবে মোটরবাইকটি যেন আরামদায়ক হয়, তা নিশ্চিত করতে হবে। এ ছাড়া মোটরবাইকের ওজন আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন কি না, তা–ও জানতে হবে। পেট্রলের দাম যেভাবে বাড়ছে তাতে আপনাকে নজর দিতে হবে মোটরবাইকের মাইলেজের দিকেও। সাধারণত এক লিটার পেট্রলে ৩৫ থেকে ৫০ কিলোমিটার পথ চলা যায়।

কেনার আগে

কেনার আগে একাধিক বিক্রেতা প্রতিষ্ঠানে গিয়ে মোটরবাইকের দাম যাচাই করা ভালো। এতে আপনি বাহনটির সঠিক বাজারদর জানতে পারবেন। দাম শোনার পরে সিদ্ধান্ত নেওয়ার জন্য কিছুটা সময় নেওয়া ভালো। এতে বিক্রেতার মুখের কথায় ভুল সিদ্ধান্ত নেওয়া থেকে মুক্তি মিলবে। অন্তত ২-৩ জন ডিলারের কাছে দাম শুনে তবেই কেনার সিদ্ধান্ত নেওয়া উচিত।

টেস্ট রাইড

নতুন বা পুরোনো, মোটরবাইক কেনার আগে অবশ্যই চালিয়ে দেখা উচিত। আপনি নিজে চালাতে না পারলে মোটরবাইক চালাতে পারে এমন পরিচিত ব্যক্তির সহায়তা নিতে পারেন। এ ছাড়া কেনার আগে মোটরবাইকের সব যন্ত্রের দাম আলাদা আলাদা করে জেনে নিন। শোরুম থেকে কেনার সময় দামের পাশাপাশি নিবন্ধনের জন্য কত খরচ হবে, তা–ও জেনে নিন।