default-image

আইফোন টেন বাজারে আসে ২০১৭ সালের নভেম্বরে। সে স্মার্টফোনেই প্রথম চেহারা শনাক্তকরণের মাধ্যমে আনলক করার প্রযুক্তি ‘ফেস আইডি’ যোগ করে অ্যাপল। তবে করোনাকালে মুখে মাস্ক থাকায় আইফোন আনলকের জন্য বিকল্প পদ্ধতি বেছে নিতে হচ্ছে ব্যবহারকারীদের, হয় পাসকোড, না হয় ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করে। সুখবর হলো, নতুন একটি সুবিধা চালু করে সে সমস্যা সমাধানের চেষ্টা করেছে অ্যাপল। মুখে মাস্ক থাকলেও মুখমণ্ডলের অংশবিশেষ দেখিয়েই আনলক করা যাবে আইফোন। তবে সে ক্ষেত্রে হাতে থাকতে হবে অ্যাপল ওয়াচ।

নতুন সুবিধাটি অনেকটা অ্যাপল ওয়াচ ব্যবহার করে ম্যাক কম্পিউটার আনলক করার মতোই। যখন আনলক করা হয়, ব্যবহারকারীর অ্যাপল ওয়াচে কম্পন (ভাইব্রেশন) অনুভূত হয়, সঙ্গে নোটিফিকেশন দেখিয়ে জানানো হয় যে আইফোন আনলক করা হয়েছে।

সুবিধাটি ব্যবহারের জন্য যা করতে হবে

আইফোন আনলক করার নতুন সুবিধাটি আইওএস ১৪.৫ সংস্করণে আসার কথা রয়েছে। তবে ১৪.৫–এর পরীক্ষামূলক বেটা সংস্করণেও তা পাওয়া যাচ্ছে। আর অ্যাপল ওয়াচে থাকতে হবে ওয়াচ ওএস ৭.৪ অপারেটিং সিস্টেম।

শুরুতে অ্যাপলের বেটা টেসটিং ওয়েবসাইট থেকে আইফোন এবং অ্যাপল ওয়াচের প্রোফাইল নামিয়ে ইনস্টল করে নিতে হবে। এরপর আইফোনে সেটিংস > জেনারেল > সফটওয়্যার আপডেট অংশে গিয়ে ইনস্টল করে নিতে হবে। অ্যাপল ওয়াচের আগেই হালনাগাদ করতে হবে আইফোন। এরপর আইফোনে ‘ওয়াচ’ অ্যাপ চালু করে পর্দার নিচের দিক থেকে ‘মাই ওয়াচ’ ট্যাবে যেতে হবে। এবার ‘জেনারেল’ থেকে ‘সফটওয়্যার আপডেট’ নির্বাচন করুন।

বিজ্ঞাপন

যা যা লাগবে

  • আইফোন টেন অথবা পরবর্তী সংস্করণ

  • অ্যাপল ওয়াচ সিরিজ ৩ অথবা পরবর্তী সংস্করণ

  • আইফোনে কমপক্ষে আইওএস ১৪.৫ ইনস্টল করা থাকতে হবে

  • আর অ্যাপল ওয়াচে কমপক্ষে থাকতে হবে ওয়াচওএস ৭.৪

default-image

সুবিধাটি চালু করতে যা করতে হবে

  • আইফোনে ‘সেটিংস’ অ্যাপ চালু করুন

  • ‘ফেস আইডি অ্যান্ড পাসকোড’ নির্বাচন করুন

  • আইফোনের পাসকোড দিন

  • স্ক্রল করে নিচের দিকের ‘আনলক উইথ অ্যাপল ওয়াচ’ অংশে যান

  • অ্যাপল ওয়াচের পাশের সুইচটি ‘অন’ করে দিন (ধূসর হয়ে থাকলে ওয়াচওএস হালনাগাদ করতে হবে)

default-image

আইফোন আনলক করবেন যেভাবে

অ্যাপল ওয়াচের সাহায্যে আইফোন আনলক করার জন্য দুটি ডিভাইস কাছাকাছি থাকতে হবে। আর অ্যাপল ওয়াচে সেট করা থাকতে হবে পাসকোড। তবে সুবিধাটি ব্যবহারের সময় সেটি যেন আনলক করা থাকে, তা দেখে নিতে হবে। অ্যাপল ওয়াচে পাসকোড সেট করার জন্য আইফোনের ওয়াচ অ্যাপে পাসকোড থেকে টার্ন পাসকোড অন নির্বাচন করে দুবার পাসকোড দিতে হবে। মাস্ক পরা অবস্থায় প্রথমবার আইফোন আনলক করার সময় পাসকোড চাবে। তবে আইফোন ও অ্যাপল ওয়াচের মধ্যে সংযোগ বিচ্ছিন্ন না করা পর্যন্ত পরেরবার থেকে আর পাসকোড প্রবেশের ঝামেলা পোহাতে হবে না।

সূত্র: ম্যাক রিউমার্স

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন