মুঠোফোনে ফেসবুকের ডার্ক মোড চালু হবে যেভাবে

ফেসবুকের ডার্ক মোডছবি : স্ক্রিনশট

দীর্ঘ সময় মুঠোফোন ব্যবহার করলে চোখের ওপর অতিরিক্ত চাপ পড়ে। কিন্তু অনেকেই রাতে দীর্ঘ সময় ফেসবুক ব্যবহার করেন, ফলে চোখের ক্ষতি হয়। সমস্যা সমাধানে ফেসবুকে ডার্ক মোড সুবিধা ব্যবহার করতে পারেন। অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোনে সহজেই ফেসবুকের ডার্ক মোড সুবিধা চালু করা যায়।

অ্যান্ড্রয়েড

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোনে ফেসবুক অ্যাপ চালু করে ওপরের ডান পাশে থাকা মেনুতে (তিনটি অনুভূমিক রেখা) ক্লিক করতে হবে। এবার গিয়ার আইকনে থাকা Settings & Privacy অপশন নির্বাচন করতে হবে। পেজের নিচে থাকা Preferences সেকশন থেকে Dark Mode মেনু নির্বাচন করতে হবে। ডার্কমোড পেজ খুলে গেলে এখানের On অপশন নির্বাচন করলেই ফেসবুকের ডার্কমোড চালু হবে। বন্ধ করতে চাইলে একই পদ্ধতি অবলম্বন করে Off অপশন নির্বাচন করতে হবে।

আইওএস

আইওএস অপারেটিং সিস্টেমে চলা আইফোনে ফেসবুক অ্যাপ চালু করে নিচের মেনুতে (তিনটি অনুভূমিক রেখা) ক্লিক করতে হবে। এবার গিয়ার আইকনে থাকা Settings & Privacy অপশন নির্বাচন করে পেজের Preferences সেকশনের Dark Mode মেনু নির্বাচন করতে হবে। ডার্ক মোড পেজ চালুর পর On চাপলেই ফেসবুকের ডার্ক মোড চালু হবে। Off নির্বাচন করলে বন্ধ হয়ে যাবে।