মুঠোফোনে স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজার ট্যাব বন্ধ

মুঠোফোনে ব্রাউজার ট্যাবছবি : স্ক্রিনশট

মুঠোফোনে এক বা একাধিক ব্রাউজার ট্যাব চালু করে একসঙ্গে একাধিক ওয়েবসাইট চালু করেন অনেকেই। ইন্টারনেট ব্যবহার শেষে ব্রাউজার ট্যাবগুলো বন্ধ না করায় মুঠোফোন ধীরগতিতে কাজ করে। ফলে মুঠোফোনে কাজ করা বিরক্তিকর হয়ে ওঠে। তবে চাইলেই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোনে স্বয়ংক্রিয়ভাবে চালু থাকা ব্রাউজার ট্যাব বন্ধ করা যায়।

বেশির ভাগ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোনেই সাফারি বা গুগল ক্রোম ডিফল্ট ব্রাউজার হিসেবে ব্যবহার করা হয়। জনপ্রিয় দুটি ব্রাউজারেই স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজার ট্যাব বন্ধের কোনো সুযোগ নেই। তবে ফায়ারফক্স ব্রাউজারে নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজার ট্যাব বন্ধ করা যায়। এ সুবিধা পেতে হলে আপনাকে অবশ্যই প্লেস্টোর থেকে ফায়ারফক্স ব্রাউজার নামিয়ে মুঠোফোনে ইনস্টল করতে হবে।

মুঠোফোনে ফায়ারফক্স ব্রাউজার চালু করে প্রথমে অ্যাড্রেসবারের পামে থাকা তিন ডট মেনু আইকনে ক্লিক করতে হবে। এবার তালিকা থেকে Settings অপশন নির্বাচন করে Tabs-এ ক্লিক করুন। Close Tabs সেকশনের নিচে স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজার ট্যাব বন্ধের জন্য এক দিন, এক সপ্তাহ বা এক মাস সময়ের অপশন দেখা যাবে। এখানে আপনার প্রয়োজন অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজার ট্যাব বন্ধের সময় নির্বাচন করতে হবে।