রাশিয়ায় পণ্য বিক্রি করবে না অ্যাপল, সেবাও দেবে না

আইফোনছবি : রয়টার্স

রাশিয়ার অ্যাপলপ্রেমীদের জন্য দুঃসংবাদ বটে। ইউক্রেনে হামলা করায় রাশিয়ায় নিজেদের পণ্য বিক্রি কার্যক্রম বন্ধ করে দিয়েছে অ্যাপল। ফলে আইফোন-আইপ্যাডসহ অ্যাপলের কোনো পণ্যই রাশিয়ায় কেনা যাবে না। পণ্য বিক্রি বন্ধের পাশাপাশি নিজেদের আর্থিক লেনদেন সেবা ‘অ্যাপল পে’র কার্যক্রমও দেশটিতে বন্ধের ঘোষণা দিয়েছে অ্যাপল। এরই মধ্যে রাশিয়া থেকে অনলাইনে আইফোন, আইপ্যাড, ম্যাকবুকসহ যেকোনো অ্যাপল পণ্য কেনার সময় সরবরাহের দিনক্ষণ দেখা যাচ্ছে না।

পণ্য ও সেবা বন্ধের পাশাপাশি রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন চ্যানেল আরটি ও সংবাদ সংস্থা স্পুতনিকের অ্যাপ নিজেদের অ্যাপ স্টোর থেকে মুছে ফেলেছে অ্যাপল। ফলে রাশিয়া ছাড়া অন্য কোনো দেশ থেকে অ্যাপ দুটি অ্যাপল পণ্য ব্যবহারকারীরা নামাতে পারবেন না।

গুগলের মতো ইউক্রেনের জনগণের সমর্থনে দেশটিতে লাইভ ট্রাফিক সেবা বন্ধের ঘোষণা দিয়েছে অ্যাপল। শহরের বিভিন্ন স্থানে জনসমাগমের তথ্যও জানাবে না অ্যাপলের ম্যাপ সেবাটি। ফলে রাশিয়াসহ অন্য দেশ থেকে ইউক্রেনের বিভিন্ন শহরের ট্রাফিক ও জনসমাগমের তথ্য জানা যাবে না।


এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলার ঘটনায় তারা গভীরভাবে উদ্বিগ্ন। হামলার প্রতিক্রিয়া জানাতেই রাশিয়ায় অ্যাপল পণ্য বিক্রি ও সেবার কার্যক্রম বন্ধ করা হয়েছে। এমনকি রাশিয়ায় অ্যাপল পণ্য রপ্তানি কার্যক্রমও স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, অ্যাপলের পাশাপাশি ফেসবুক, ইউটিউব, টুইটারসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান নিজেদের সাইটে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন চ্যানেল আরটিসহ বিভিন্ন চ্যানেল ও ওয়েবসাইটের তথ্য প্রচার বন্ধ করে দিয়েছে। চ্যানেল ও ওয়েবসাইটগুলােকে বিজ্ঞাপনের মাধ্যমে আয়ের সুযোগও বন্ধ করে দিয়েছে তারা।

গুগল নিউজও আরটিসহ রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন ও পত্রিকার কোন সংবাদ প্রচার করবে না ।

সূত্র: সিএনএন