সব মাধ্যমে আলোচনার শীর্ষে আফগানিস্তান

আফগানিস্তান ছেড়ে যাওয়ার উদ্দেশ্যে কাবুল বিমানবন্দরে মানুষের ঢলএএফপি

কাবুল বিমানবন্দর ছেড়ে যাচ্ছে মার্কিন বিমানবাহিনীর একটি বিমান। সঙ্গে ছুটছে মানুষের ঢল। অনেকে চেষ্টা করছে বিমানের কোনো অংশ আঁকড়ে ধরার। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে বেশি দেখা যাচ্ছে। আরেকটি ভিডিওতে দেখা যায়, বিমান মাটি ছেড়ে অনেক উঁচুতে উঠার পর দুটি কালো বিন্দু নেমে আসছে মাটিতে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, ওই বিন্দুগুলো মানুষ।

আজ টুইটার খুলতেই ভিডিওগুলো নিউজফিডজুড়ে বারবার আসছে। সঙ্গে আছে আফগানিস্তান নিয়ে করা টুইট এবং সংবাদের লিংক। নানা দেশের সংবাদমাধ্যম এবং সাংবাদিকদের ফলো করায় টুইটার ফিডে এই সংবাদগুলো বেশি দেখাচ্ছে ঠিক, তবে আজ সব সামাজিক যোগাযোগমাধ্যমেই আলোচনার শীর্ষে আছে আফগানিস্তান এবং তালেবানের কাবুল দখল। গুগল ট্রেন্ডসেও ব্যাপারটি পরিষ্কার।

টুইটারের ট্রেন্ডিং টপিকগুলোর শীর্ষে আছে আফগানিস্তান

আজ রাত সাড়ে নয়টায় টুইটারের ট্রেন্ডিং টপিকগুলোর মধ্যে ‘আফগানিস্তান’, ‘কাবুল’ ও ‘তালিবান’ ছিল। শীর্ষে আফগানিস্তান। সে সময় ৫০ লাখের বেশি টুইটে ‘আফগানিস্তান’ শব্দটি ছিল। কাবুল হ্যাশট্যাগযুক্ত পোস্ট ছিল সাড়ে ছয় লাখের মতো। আর তালেবান হ্যাশট্যাগযুক্ত টুইট ছিল ১০ লাখের বেশি।

গত সাত দিনে গুগলে বিশ্বব্যাপী আফগানিস্তান, তালিবান এবং কাবুল সম্পর্কে খোঁজার হার

গুগলে মানুষ কী বেশি খুঁজছে, তা দেখা যায় গুগল ট্রেন্ডসে। আবার বেশ কটি বিষয়ের মধ্যে তুলনা করা যায় কোনটি মানুষ বেশি খুঁজছে। সেখানে দেখা যায়, মোটামুটি ১৩ আগস্ট থেকে আফগানিস্তান সম্পর্কে বিশ্বের মানুষের আগ্রহ বাড়তে শুরু করে। ক্রমেই তা বাড়তে থাকে এবং এখনো বাড়ছেই। নিচের গ্রাফটি দেখলেই তা বুঝতে পারবেন।

গত সাত দিনে বাংলাদেশ থেকে গুগলে আফগানিস্তান, তালিবান এবং কাবুল সম্পর্কে খোঁজার হার

আফগানিস্তান সম্পর্কে সবচেয়ে বেশি খোঁজা হচ্ছে উজবেকিস্তান থেকে। এরপর রয়েছে কাজাখস্তান, আফগানিস্তান, পাকিস্তান ও রাশিয়ার মানুষ। বাংলাদেশ আছে ৫১ নম্বরে। অর্থাৎ, বাংলাদেশের চেয়ে ৫০টি দেশের মানুষ আফগানিস্তান সম্পর্কে বেশি জানার চেষ্টা করছে।

অন্যদিকে ‘তালেবান’ লিখে বেশি খুঁজছে ইন্দোনেশিয়া, জাপান, ভিয়েতনাম, সৌদি আরব ও থাইল্যান্ডের মানুষ। এই তালিকায় বাংলাদেশ ৯ নম্বরে।

ফেসবুকেও এখন জনপ্রিয় বিষয়গুলোর তালিকায় আফগানিস্তান রয়েছে। বিশেষ করে আফগানিস্তান সম্পর্কে সর্বশেষ খবর জানাতে মানুষ বেশি আগ্রহী।