সাইবার নিরাপত্তা সূচকে আট ধাপ এগোল বাংলাদেশ

সাইবার নিরাপত্তা সূচক (সাইবার সিকিউরিটি ইনডেক্স—এনসিএসআই) প্রকাশিত হয়েছে। সূচকে এগিয়েছে বাংলাদেশ। আগের ৭৩তম অবস্থান থেকে ৬৫তম স্থানে এগিয়ে এসেছে বাংলাদেশ। বাংলাদেশের পয়েন্ট ৪৪ দশমিক ১৬। তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে সূচকটি তৈরি করেছে এনসিএসআই।

এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ৯৬ দশমিক ১০ স্কোর পেয়ে প্রথম অবস্থানে আছে গ্রিস। ৯২ দশমিক ২১ ও ৯০ দশমিক ৯১ স্কোর পেয়ে দ্বিতীয় ও তৃতীয় হয়েছে চেক রিপাবলিক ও এস্তোনিয়া।

ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্সের (এনসিএসআই) তালিকায় বাংলাদেশ (৪৪ দশমিক ১৬) দক্ষিণ এশিয়ায় ভারত ছাড়া সব দেশ থেকে এগিয়ে রয়েছে। এ অঞ্চলের মধ্যে পাকিস্তান ৪২ দশমিক ৮৬ স্কোর পেয়ে ৬৬তম হয়েছে। চীন ৩৫ দশমিক ০৬ স্কোর পেয়ে হয়েছে ৮০ তম। এ ছাড়া নেপাল, শ্রীলঙ্কা ও ভুটান যথাক্রমে ২৮ দশমিক ৫৭, ২৭ দশমিক ২৭ ও ১৮ দশমিক ১৮ স্কোর পেয়ে ৯৩, ৯৮ ও ১১৫তম স্থান অর্জন করেছে।

Md. Rashedul Alam Rasel

সাইবার নিরাপত্তা সূচকে মার্কিন যুক্তরাষ্ট্র ১৬তম এবং যুক্তরাজ্য ১৮তম স্থানে আছে। ১৫তম অবস্থান নিয়ে শীর্ষ ২০ দেশের মধ্যে সিঙ্গাপুর একমাত্র এশীয় দেশ। তালিকায় চীনের অবস্থান ৮০তম। র‍্যাঙ্কিংয়ের সবচেয়ে নিচে আছে আফ্রিকার দক্ষিণ সুদান।