৩৬০ কোটি ডলারে বাঞ্জি কিনছে সনি

ডেসটিনি ২সূত্র : বিবিসি

দিন ১৫ আগে কল অব ডিউটি, ক্যান্ডি ক্রাশের মতো জনপ্রিয় গেমের নির্মাতা অ্যাকটিভিশন ব্লিজার্ড কেনার কথা জানিয়েছে মাইক্রোসফট। তাদের এ সিদ্ধান্তের পরপরই বিশ্বজুড়ে গেমশিল্পে নতুন করে মেরুকরণ ঘটছে। পিছিয়ে নেই সনি ইন্টার‍্যাকটিভ এন্টারটেইনমেন্টও। ৩৬০ কোটি ডলারের বিনিময়ে মার্কিন গেম নির্মাতা বাঞ্জি কেনার কথা জানিয়েছে জাপানি প্রতিষ্ঠানটি।

গেমারদের কাছে ডেসটিনি এবং হালো গেমের নির্মাতা হিসেবে ব্যাপক জনপ্রিয় বাঞ্জি। আর তাই প্রতিষ্ঠানটির গেমিং সেবা দখলে নিয়ে আরও বেশি গেমারদের নিয়ন্ত্রণ করতে চায় সনি ইন্টার‍্যাকটিভ এন্টারটেইনমেন্ট। বিষয়টি স্বীকার করে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী জিম রায়ান বলেন, ‘প্লে স্টেশনকে আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে আমাদের যে পরিকল্পনা রয়েছে, তা বাস্তবায়নে নতুন এ পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

কবে নাগাদ বাঞ্জির নিয়ন্ত্রণ নেওয়া হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানায়নি সনি। ওয়াশিংটনে অবস্থিত বাঞ্জি কার্যালয়ে কাজ করেন প্রায় ৯০০ কর্মী। তবে সনির মালিকানায় যাওয়ার পরও এসব কর্মী ব্যবসা পরিচালনার পাশাপাশি নতুন গেম বাজারে আনতে কাজ করবেন।

ওয়ার্ডলে
সূত্র : বিবিসি

গেমশিল্পে বর্তমানে চলা পালাবদলের সঙ্গী হয়েছে নিউইয়র্ক টাইমসও। জনপ্রিয় অনলাইন ওয়ার্ড গেম ওয়ার্ডলে কেনার ঘোষণা দিয়েছে মার্কিন গণমাধ্যমটি। মালিকানাবদলের জন্য কত টাকা দিতে হবে, সে বিষয়ে কোনো তথ্য না জানালেও গেমটি বর্তমানের মতোই বিনা মূল্যে খেলার সুযোগ দেবে তারা।

সূত্র: বিবিসি