default-image

সরকারি মালিকানাধীন ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড প্রথমবারের মতো সাতটি দেশীয় উদ্যোক্তা প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের (আইসিটি) অধীন কোম্পানিটি এ দফায় ১৫ কোটি টাকা বিনিয়োগ করেছে।

আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড ‘শতবর্ষে শত আশা’ শিরোনামে মুজিব শতবর্ষ উপলক্ষে বিনিয়োগ ঘোষণা ও চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান করে। সেখানে পাঠাও লিমিটেড, সেবা এক্সওয়াইজেড, চালডাল ডটকম, ইনটেলিজেন্স মেশিন, ঢাকা কাস্ট, এডু হাইভ এবং মনের বন্ধুকে ১৫ কোটি টাকা দেওয়া হয়। ২০১৯ সালে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের অনুমোদন দেয় সরকার। এর মূলধন ৫০০ কোটি টাকা। এখন থেকে এ বছর ৫০ জন উদ্যোক্তাকে ১০০ কোটি টাকা দেওয়া হবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ দেশে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন, সরকারের বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি দেশের সফল স্টার্টআপের কথা তুলে ধরেন। তিনি বলেন, সেবা, পাঠাও, চালডালের মতো স্টার্টআপগুলো আরও এগিয়ে যাবে। আমাজনের মতো বাইরের স্টার্টআপ এলেও যেন দেশীয়রাই শীর্ষে থাকে।  প্রতিমন্ত্রী আরও বলেন, পাঁচটা উদ্যোগ আসবে, কিন্তু সেখান থেকে হয়তো সফল হবে একটি। বাকিরা অভিজ্ঞতা অর্জন করবে। জুম, ফেসবুক, ইউটিউব, নেটফ্লিক্সের মতো দেশেও এ ধরনের উদ্যোগ গড়ে উঠবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, নিজস্ব প্ল্যাটফর্ম থাকলে ব্যবসার সুযোগ তৈরি হবে।

বিজ্ঞাপন

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, সবাইকে নিয়ে এগোতে হবে। কেউ যেন পিছিয়ে না থাকে। স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড প্রতিষ্ঠিত ও সফল উদ্যোগগুলোয় বিনিয়োগ করছে। কিন্তু যাদের ভালো আইডিয়া আছে কিন্তু সফল না, তারাও যেন বিনিয়োগ পায়, সে অনুরোধ করেন তিনি। মহিবুল হাসান বলেন, ‘আউট অব দ্য বক্স ভাবতে হবে। টিপিক্যাল কোনো স্টার্টআপ ফান্ড হিসেবে দেখতে চাই না। যারা প্রতিষ্ঠিত না, তারাও যেন সুযোগ পায়।’

শিক্ষার্থীদেরও উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার কথা উল্লেখ করে উপমন্ত্রী বলেন, এ ধরনের স্টার্টআপের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করাতে হবে। এতে তাঁরা চাকরির পেছনে না ঘুরে নিজেরাই পথ তৈরি করবেন।

অনুষ্ঠানে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন বলেন, এই বিনিয়োগ স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের প্রথম বিনিয়োগ। তরুণদের বিভিন্ন উদ্যোগকে এ কোম্পানি সহায়তা করে যাবে।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন