default-image

পেগাসাস টেক ভেঞ্চার্সের জেনারেল পার্টনার ও প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস উজ্জামান এবং ইজেনারেশনের চেয়ারম্যান শামীম আহসান লিখিত স্টার্টআপ বিষয়ক বই ‘স্টার্টআপ কিংডম’ এর উন্মোচন করা হয়েছে। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে বইটি উন্মোচন করা হয়। দিকনির্দেশনামূলক বইটিতে ছয়টি অধ্যায়ে স্টার্টআপ প্রতিষ্ঠাতাদের জন্য বিভিন্ন প্রয়োজনীয় বিষয় রয়েছে।
বইটির উন্মোচন করেন পররাষ্ট্র মন্ত্রী এ কে আবদুল মোমেন ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন কুয়েস্ট ভেঞ্চার্সের ব্যবস্থাপনা অংশীদার জেমস টান, ডেফটা পার্টনার্সের প্রিন্সিপাল মাসা ইসোনো, উইমেন ইন টেক এশিয়ার প্রতিষ্ঠাতা জেনি রিসকু, ওপেনস্পেস ভেঞ্চার্সের পরিচালক ইয়ান সিকোরা, আইআইএমের গভর্নেন্স বোর্ড সদস্য সৌগত রায়, আইএফসির কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি ওয়ার্নার প্রমুখ।
বইটির প্রকাশনায় রয়েছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, যারা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বইটি সরবরাহ করবে। বইটিতে টিম তৈরির বেসিক থেকে শুরু করে পণ্য তৈরি, বাণিজ্য গোপনীয়তা প্রযুক্তি বা কোম্পানির মেধাস্বত্ব রক্ষা, দেশে ও বিদেশে বিপণন কৌশল এবং সফলভাবে এক্সিট কৌশলের পরিকল্পনাসহ প্রয়োজনীয় কৌশলগত বিষয়গুলো তুলে ধরা হয়েছে। পাঠকেরা যাতে সহজে বিষয়গুলো বুঝতে পারেন সে জন্য সিলিকন ভ্যালিসহ জাপান, ইন্দোনেশিয়া, বাংলাদেশসহ এশিয়ার অন্যান্য অঞ্চলের সফল স্টার্টআপদের বাস্তবিক উদাহরণ তুলে ধরা হয়েছে।

আনিস উজ্জামান বলেন, স্টার্টআপের সফলতা ও ব্যর্থতার বিষয়গুলোকে অভিজ্ঞতার আলোকে তুলে ধরেছি। বইটি উদ্যোক্তা ও উদ্ভাবকদের জন্য কাজে লাগবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0