এইচএসসি ২০২২ - বাংলা ২য় পত্র | ব্যাকরণিক শ্রেণি

পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে

প্রশ্ন :

নিচের অনুচ্ছেদ থেকে দাগ দেওয়া শব্দগুলোর ব্যাকরণিক শ্রেণি নির্ণয় করো।

সে ছিল এক সুন্দরী তরুণী। নিয়তির ভুলেই যেন এক কেরানির পরিবারে তার জন্ম হয়েছে। তার ছিল না কোনো আনন্দ, কোনো আশা। পরিচিত হওয়ার, প্রশংসা পাওয়ার, প্রেমলাভ করার এবং কোনো ধনী অথবা বিশিষ্ট লোকের সঙ্গে বিবাহিত হওয়ার কোনো উপায় তার ছিল না। তাই শিক্ষা পরিষদ অফিসের সামান্য এক কেরানির সঙ্গে বিবাহ সে স্বীকার করে নিয়েছিল।

উত্তর: ব্যাকরণিক শ্রেণি: বিশেষণ; সমষ্টিবাচক বিশেষ্য; সর্বনাম; অব্যয়; বিশেষণ।

প্রশ্ন :

নিচের অনুচ্ছেদ থেকে বিশেষ্য পদ খুঁজে বের করো।

মনুষ্যত্বের সঙ্গে সাহিত্যের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। কেননা, সাহিত্যে মনুষ্যত্বেরই সার্বিক প্রতিফলন ঘটে। মনুষ্যত্বের উপাদানগুলো সাহিত্যে পরিস্ফুট হয়ে ওঠে। যে কারণে মানুষ সাহিত্য পাঠ করে, সাহিত্যের ঘটনা ও চরিত্র থেকে শিক্ষা নেয়।

উত্তর: বিশেষ্য পদ: মনুষ্যত্বের, সাহিত্যের, সাহিত্যে, মনুষ্যত্বেরই, মানুষ, ঘটনা, চরিত্র, শিক্ষা।

প্রশ্ন :

নিচের অনুচ্ছেদ থেকে বিশেষণ পদ খুঁজে বের করো।

অপরের জন্য তুমি তোমার প্রাণ দাও—আমি বলতে চাই না। অপরের ক্ষুদ্র ক্ষুদ্র দুঃখ তুমি দূর করো। অপরকে একটুখানি সুখ দাও। অপরের সঙ্গে একটুখানি মিষ্টি কথা বলো। পথের অসহায় মানুষটির দিকে একটু করুণ কটাক্ষ নিক্ষেপ করো—তাহলেই অনেক হবে।

উত্তর: বিশেষণ পদ: ক্ষুদ্র ক্ষুদ্র, একটুখানি, মিষ্টি, অসহায়, করুণ।

প্রশ্ন :

নিচের অনুচ্ছেদ থেকে সর্বনাম পদ খুঁজে বের করো।

কবি কাজী নজরুলের জীবনের পরিণাম অত্যন্ত করুণ। মস্তিষ্কের পক্ষাঘাতে আক্রান্ত হয়ে ১৯৪২ সাল থেকেই তিনি ছিলেন জীবিত থেকেও মৃত। দীর্ঘকাল তিনি ছিলেন নির্বাক ও ভাবশূন্য। ১৯৭৬ সালে কবির জীবনপ্রদীপ নির্বাপিত হলে তাঁর সমাধি রচিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ প্রাঙ্গণে। গানে তিনি এ আশা ব্যক্ত করেছিলেন, ‘মসজিদেরই পাশে আমায় কবর দিও ভাই।’ তাঁর সে ইচ্ছা পূর্ণ হয়েছে।

উত্তর: সর্বনাম পদ: তিনি, তিনি, তাঁর, তিনি, তাঁর।

প্রশ্ন :

নিচের অনুচ্ছেদ থেকে বিশেষ্য পদ খুঁজে বের করো।

মার্জারী কমলাকান্তকে চিনিত; সে যষ্টি দেখিয়া বিশেষ ভীত হওয়ার লক্ষণ প্রকাশ করিল না। কেবল আমার মুখপানে চাহিয়া হাই তুলিয়া একটু সরিয়া বসিল। বলিল, ‘মেও!’ প্রশ্ন বুঝিতে পারিয়া যষ্টি ত্যাগ করিয়া পুনরপি শয্যায় আসিয়া হুঁকা লইলাম।

উত্তর: বিশেষ্য পদ: মার্জারী, কমলাকান্ত, যষ্টি, মেও, হুঁকা।

মোস্তাফিজুর রহমান, শিক্ষক, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা