এসএসসি ২০২২ - ভূগোল ও পরিবেশ | অধ্যায় ১ : সৃজনশীল প্রশ্ন (১)

পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে

অধ্যায় ১

সৃজনশীল প্রশ্ন

রফিক সাহেব একজন সফল ব্যবসায়ী। ব্যবসার কাজ সঠিকভাবে পরিচালনা করতে হলে ভূগোল ও পরিবেশের জ্ঞান থাকতে হয়। এ জন্য তিনি ভূগোল ও পরিবেশবিষয়ক বিভিন্ন বইপুস্তক, ম্যাগাজিন নিয়মিত পাঠ করেন। এতে তিনি পৃথিবীর বিভিন্ন প্রান্তের কৃষি, শিল্প, খনিজ, অর্থনৈতিক কর্মকাণ্ড প্রভৃতি সম্বন্ধে সর্বশেষ ধারণা পেয়ে থাকেন।

প্রশ্ন

ক. জড় পরিবেশ কী?

খ. মানুষের ক্রিয়াকলাপ পরিবেশের কীরূপ পরিবর্তন ঘটায়?

গ. ভূগোল ও পরিবেশ পাঠে রফিক সাহেব কীভাবে উপকৃত হন, তা নিজের ভাষায় বর্ণনা করো।

ঘ. রফিক সাহেবের মতো সফল ব্যক্তির ভূগোল ও পরিবেশ বিষয়ে জ্ঞানলাভের যথার্থতা নিরূপণ করো।

উত্তর

ক. পরিবেশের জীব উপাদান ছাড়া অবশিষ্ট উপাদান যেমন মাটি, পানি, বায়ু, পাহাড়, পর্বত, নদী, সাগর, আলো, উষ্ণতা, আর্দ্রতা ইত্যাদি নিয়ে যে পরিবেশ গঠিত হয়েছে, তাকে জড় পরিবেশ বলে।

খ. মানুষের ক্রিয়াকলাপ পরিবেশে নানা রকম পরিবর্তন ঘটায়। ঘরবাড়ি, অফিস–আদালত, রাস্তাঘাট, শহর-বন্দর নির্মাণ প্রকৃতি ও পরিবেশকে বিভিন্নভাবে পরিবর্তিত করে। মানুষ বনভূমি কেটে তৈরি করে গ্রাম বা শহরের মতো লোকালয়। এতে খাল, বিল, পুকুর ভরাট হয়। সুতরাং মানুষের ক্রিয়াকলাপ পরিবেশের পরিবর্তন ঘটায়।

গ. ভূগোল ও পরিবেশ পাঠে রফিক সাহেব নানাভাবে উপকৃত হন। এসব পাঠ করে তিনি পৃথিবীর বিভিন্ন অঞ্চলের প্রাকৃতিক ও সামাজিক পরিবেশ সম্পর্কে ধারণা লাভ করেন, যা থেকে ব্যবসা-বাণিজ্যের প্রকৃতি, উন্নয়ন প্রভৃতি সম্পর্কেও ধারণা পান এবং পৃথিবীর বিভিন্ন অঞ্চলের মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ডের পরিবর্তনের ধারা বুঝতে পারেন। তা ছাড়া পৃথিবীর বিভিন্ন অঞ্চলের পরিবহনব্যবস্থা কোথায় উন্নত বা অনুন্নত, তা–ও তিনি জানতে পারেন ভূগোল ও পরিবেশ পাঠ করে। পৃথিবীর বিভিন্ন অঞ্চলের আমদানি-রপ্তানি বাণিজ্য সম্পর্কেও তিনি জ্ঞান লাভ করতে পারেন। ফলে ব্যবসার প্রসার ও উন্নয়নের জন্য তিনি শিল্প উৎপাদন ও বণ্টন, উৎপাদিত পণ্যের সঠিক মূল্য নির্ধারণ, বাজারজাতকরণ ইত্যাদি সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারেন।

এভাবেই রফিক সাহেব ভূগোল ও পরিবেশ পাঠের মাধ্যমে মানুষ, পরিবেশ, সম্পদ, যোগাযোগ, শিল্প উৎপাদন ও বণ্টন, বাজারজাতকরণ ইত্যাদি বিষয় সম্পর্কে জেনে ব্যবসা পরিচালনার জন্য উপকৃত হন।

ঘ. রফিক সাহেব একজন সফল ব্যবসায়ী। সাফল্যের ক্ষেত্রে ভূগোলের জ্ঞান তাঁর জন্য যথেষ্ট সহায়ক হয়েছে। শুধু ব্যবসায়ের প্রয়োজনে নয়, ভূগোল ও পরিবেশ বিষয়ে জ্ঞান লাভের মাধ্যমে অনেক কিছু জানা যায়, যেমন পৃথিবীর যেকোনো স্থানের প্রকৃতি ও পরিবেশ। পাহাড়, পর্বত, নদী, সাগর, মালভূমি, সমভূমি ও মরুভূমি—এসব গঠনের কারণ ও বৈশিষ্ট্য; পৃথিবীর জন্মলগ্ন থেকে কীভাবে জীবজগতের উদ্ভব হয়েছে, সে বিষয়ে বিজ্ঞানসম্মত ধারণা অর্জন; পৃথিবীর বিভিন্ন পরিবেশের উদ্ভিদ ও প্রাণী এবং তাদের আচার-আচরণ, খাদ্যাভ্যাস ও জীবনধারার বৈচিত্র্য। কৃষি, শিল্প, ব্যবসা, বাণিজ্য, পরিবহন ও যোগযোগব্যবস্থার উন্নতির ফলে মানুষের সামাজিক পরিবেশের কী কী পরিবর্তন হয়েছে।

এ ছাড়া জানা যায় প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টির কারণ, ক্ষয়ক্ষতি নিয়ন্ত্রণ, ভূপ্রকৃতির অবস্থান, জলবায়ুর ধরন ও যোগাযোগব্যবস্থার গুরুত্ব অনুযায়ী ভূমি ব্যবস্থাপনা। পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি, গ্রিনহাউস প্রতিক্রিয়া ও এর প্রভাব। প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে মানুষের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন। সমুদ্র ও সামুদ্রিক সম্পদ ব্যবস্থাপনা। সুতরাং রফিক সাহেবের মতো সফল ব্যক্তি হতে হলে ভূগোল ও পরিবেশ বিষয়ের জ্ঞান লাভ করা বিশেষভাবে প্রয়োজন।

মো. শাকিরুল ইসলাম, প্রভাষক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

আরও পড়ুন