জীববিজ্ঞান | সৃজনশীল প্রশ্ন

অধ্যায় ৪

রাশেদ পুকুরে গোসল করতে গিয়ে লক্ষ করল, নিমজ্জিত শেওলার উপরিভাগের পানিতে বুদ্​বুদ জমে আছে। কিন্তু যেখানে শেওলা নেই, সেখানে কোন বুদ্​বুদ নেই। বিষয়টি পরদিন তার ক্লাসের শিক্ষককে জিজ্ঞাসা করলে তিনি এর কারণ বুঝিয়ে দিলেন এবং বললেন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় শেওলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্রশ্ন

ক. শ্বসন কাকে বলে?

খ. সালোকসংশ্লেষণ বলতে কী বোঝায়?

গ. শেওলার ওপর বুদ্​বুদ ওঠার বিষয়টিকে তুমি কীভাবে পরীক্ষামূলকভাবে প্রমাণ করবে?

ঘ. শেওলার ভূমিকা সম্পর্কে শিক্ষকের মন্তব্য বিশ্লেষণ করো।

উত্তর

ক. শ্বসন: অক্সিজেনসহযোগে খাদ্যদ্রব্য জারিত হয়ে শক্তি ও কার্বন ডাই–অক্সাইড উৎপন্ন করার প্রক্রিয়াকে শ্বসন বলে।

খ. সালোকসংশ্লেষণ এমন একটি জৈব রাসায়নিক প্রক্রিয়া, যার মাধ্যমে উদ্ভিদকোষস্থ ক্লোরোপ্লাস্ট সূর্যরশ্মির ফোটন থেকে শোষণকৃত শক্তি কাজে লাগিয়ে বায়ুমণ্ডলস্থিত CO2 এবং কোষস্থ পানি ও অন্যান্য জৈব রাসায়নিক পদার্থের মধ্যে বিক্রিয়া ঘটিয়ে শর্করা জাতীয় খাদ্য প্রস্তুত করে। অর্থাৎ যে প্রক্রিয়ায় আলোকশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয় তাকে সালোকসংশ্লেষণ বলে। নিচের রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি দেখানো যায়:

6CO2+ 12H2O → C6H12+O6+6O2+6H2O

গ. সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় নির্গত অক্সিজেন বুদ্​বুদ আকারে শেওলার ওপর জমেছিল। সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় যে অক্সিজেন নির্গত হয়, তা পরীক্ষামূলকভাবে প্রমাণ করা যায়। নিচে তা বর্ণনা করা হলো:

পরীক্ষার উপকরণ: একটি কাচের বিকার, Hydrilla উদ্ভিদ, একটি ফানেল, একটি টেস্টটিউব, পানি ও শিখাহীন জ্বলন্ত কাঠি।

কার্যপদ্ধতি: Hydrilla নামক জলজ উদ্ভিদকে বিকারে রেখে একটি ফানেল দিয়ে ঢেকে দিতে হবে। Hydrilla উদ্ভিদকে এমনভাবে স্থাপন করতে হবে, যেন এর কাটা কাণ্ড ফানেলের নলের দিকে থাকে। এবার বিকারে এমনভাবে পানি ঢালতে হবে, যাতে ফানেলের সরু নলটি পানিতে ডুবে থাকে। এখন একটি টেস্টটিউবে সম্পূর্ণ পানি ভর্তি করে ফানেলের নলের ওপর উপুড় করে রাখতে হবে। এ অবস্থায় পরীক্ষার সেটটিকে সূর্যালোকে রাখতে হবে।

পর্যবেক্ষণ: কিছুক্ষণ পরে দেখা যাবে Hydrilla উদ্ভিদ হতে বুদ্​বুদ আকারে গ্যাস বের হচ্ছে এবং টেস্টটিউবে জমা হচ্ছে। কিছু গ্যাস জমা হলে টেস্টডিউবটি সাবধানে উঠিয়ে আনতে হবে এবং একটি শিখাহীন জ্বলন্ত কাঠি টেস্টটিউবটি সোজা করে তার মাথায় ধরতে হবে। দেখা যাবে কাঠিটি দপ করে জ্বলে উঠেছে।

সিদ্ধান্ত: যেহেতু গ্যাসটি শিখাহীন কাঠিটিকে জ্বলতে সাহায৵ করেছে সেহেতু গ্যাসটি অক্সিজেন। কারণ, অক্সিজেন নিজে জ্বলে না, অন্যকে জ্বলতে সাহায্য করে। আর Hydrilla উদ্ভিদের সালোকসংশ্লেষণের ফলেই এই অক্সিজেন গ্যাস উৎপন্ন হয়েছে।

ঘ. শেওলা সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় বুদ্​বুদ আকারে অক্সিজেন নির্গমন করে, যা প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পরিবেশের ভারসাম্য রক্ষায় বায়ুতে অক্সিজেন ও কার্বন ডাই–অক্সাইডের সুনির্দিষ্ট অনুপাত রক্ষা করা প্রয়োজন। পৃথিবীতে বৃক্ষ নিধনের পরিমাণ বেড়ে চলেছে। যার ফলে পরিবেশে কার্বন ডাই–অক্সাইডের পরিমাণও ক্রমে বাড়ছে। এ জন্য পরিবেশের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। শেওলা বা শৈবাল যেহেতু অক্সিজেন সরবরাহে অংশ নেয়, সেহেতু এটি পরিবেশে বাড়তি অক্সিজেন যোগ করে অক্সিজেনের সমতা আনয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সব ধরনের জীবে শ্বসন ক্রিয়া চলে। শ্বসন প্রক্রিয়ায় O2 গ্যাস গৃহীত হয় এবং CO2 গ্যাস বর্জিত হয়। উদ্ভিদ ও প্রাণী শ্বসন প্রক্রিয়ায় ক্রমাগত O2 গ্যাস গ্রহণ ও CO2 গ্যাস ত্যাগ করলে বায়ুমণ্ডলে O2 গ্যাসের স্বল্পতা এবং CO2 গ্যাসের আধিক্য তৈরি হয়। কিন্তু সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় O2 গ্যাস বায়ুমণ্ডলে ত্যাগ করে বলে O2 ও CO2 গ্যাসের ভারসাম্য বজায় থাকে। জীবের সব ধরনের কাজকর্ম ও ক্রিয়া-বিক্রিয়ার জন্য শক্তির প্রয়োজন। আর শ্বসন প্রক্রিয়ার ফলে জীবে এ শক্তি আসে। শ্বসন প্রক্রিয়ার জন্য অপরিহার্য হচ্ছে অক্সিজেন গ্যাস বের করে দেওয়া, যা শ্বসন প্রক্রিয়াতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। অর্থাৎ পরিবেশের ভারসাম্য রক্ষায় শেওলার ভূমিকা অপরিসীম। সুতরাং প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় শেওলা সম্পর্কে শিক্ষক যথার্থই মন্তব্য করেছেন।